বিজ্ঞাপন

আফগান স্পিনেই হারলো বাংলাদেশ

September 9, 2019 | 5:38 pm

স্পোর্টস ডেস্ক

ম্যাচের আগেই কথা হয়েছিল আফগান স্পিনারদের নিয়ে। সেই স্পিনাররাই জেতালো দলকে। সাদা পোশাকে ১৯ বছরের অভিজ্ঞ বাংলাদেশকে হারিয়েই দিল টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্য আফগানিস্তান। বাংলাদেশের ২০ উইকেটের ১৯টিই নিয়েছেন আফগান স্পিনাররা। ম্যাচ গড়িয়েছিল শেষ দিন। ব্যাটসম্যানদের ব্যর্থতার ইনিংসে স্বাগতিকদের হয়ে ব্যাট করেছে ‘বৃষ্টি’। তারপরও ম্যাচটি ড্র করতে পারেনি বাংলাদেশ। মাত্র সাড়ে তিন ওভার বাকি থাকতে স্বাগতিকরা অলআউট হয়েছে ১৭৩ রানে। তাতে আফগানরা জিতেছে ২২৪ রানের বিশাল ব্যবধানে। মোটাদাগে দেখিয়ে দিয়েছে আফগানদের স্পিনে কীভাবে বিবর্ণ ছিল বাংলাদেশের ব্যাটিং ইনিংস। শেষ দিনের পুরো দুই সেশনের বৃষ্টিও বাঁচাতে পারেনি বাংলাদেশকে।

বিজ্ঞাপন

চতুর্থ দিনে ৩৯৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহের পর দিনের খেলা শেষ হয়। চট্টগ্রামে ভোর থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের শেষ দিন নির্ধারিত সময়ে খেলা শুরু হয়নি। ভোর থেকে শুরু হওয়া বৃষ্টি থামে সাড়ে ১১টার দিকে। আর এরপর সুপার সপার নিয়ে মাঠ শুকানোর কাজ শুরু হয় পৌনে ১২ টার দিকে। ম্যাচ অফিসিয়ালরা মাঠ পরিদর্শন শেষে জানায় ম্যাচ শুরু হবে দুপুর ১টায়। তবে বৃষ্টির পর দুই ওভার খেলা হলে আবারও বৃষ্টির হানায় খেলা বন্ধ হয়ে যায়।

উইকেটে অপরাজিত ছিলেন সাকিব আল হাসান (৪৪) এবং সৌম্য সরকার (২)। বিকাল ৪টা ২০ মিনিটে আবারো ম্যাচটি শুরু হয়। প্রথম বলেই বিদায় নেন সাকিব। ১২ রান করে বিদায় নেন মেহেদি হাসান মিরাজ। তাইজুলকে নিজের পঞ্চম শিকার বানান রশিদ খান। ৫৯ বলে ১৫ রান করা সৌম্য সরকারকে শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরিয়ে দিয়ে রশিদ খান তুলে নেন নিজের ষষ্ঠ উইকেট। এর আগে সাদমান ৪১, মুশফিক ২৩ রান করেছিলেন। আফগান আরেক স্পিনার জহির খান তিনটি আর মোহাম্মদ নবী নেন একটি করে উইকেট।

বিজ্ঞাপন

টেস্টের প্রথম দিনে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। আর প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় সফরকারীরা। আফগানদের হয়ে টেস্ট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করেন রহমত শাহ (১০২), আসগর আফগান করেন ৯২, রশিদ খানের ব্যাট থেকে আসে ৫১ রান। বাংলাদেশের হয়ে তাইজুল চারটি, সাকিব দুটি, নাঈম দুটি করে উইকেট তুলে নেন। জবাবে ব্যাট করতে নেমে রশিদের ঘূর্ণিতে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। মুমিনুল করেন ৫২ রান, ৪৮ রান করেন মোসাদ্দেক হোসেন আর লিটনের ব্যাট থেকে আসে ৩৩ রান। রশিদ খান ৫টি, মোহাম্মদ নবী ৩টি করে উইকেট দখল করেন।

দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে থামে আফগানদের ইনিংস। ইব্রাহিম জাদরান ৮৭, আসগর আফগান ৫০ আর আফসার জাজাই ৪৮* রান করেন। সাকিব তিনটি উইকেট তুলে নেন। তাইজুল, নাঈম আর মিরাজ দুটি করে উইকেট তুলে নেন। স্বাগতিকদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৯৮ রানের। তবে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে আবারও আফগান ঘূর্ণিতে কুপোকাত বাংলাদেশ। টপ অর্ডার, মিডল অর্ডার সব জায়গাতেই ব্যর্থ টাইগার ব্যাটসম্যানরা। ৬১.৪ ওভারে অলআউট হওয়ার আগে তোলে ১৭৩ রান।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: ইহসানুল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতুল্লাহ শাহিদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই, রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমেদজাই, কায়েস আহমেদ এবং জহির খান।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করেছে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যায় টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট দেখা গেছে। এবার শুরু হবে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ের ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। সিরিজটি সরাসরি উপভোগ করা যাবে এই লিঙ্কে ক্লিক করে: www.rabbitholebd.com

ছবি: শ্যামল নন্দী

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন