বিজ্ঞাপন

৫ স্থানে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, দাম ৪৫ টাকা

September 17, 2019 | 9:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর পাঁচটি স্থানে ৪৫ টাকা কেজি দরে দেশি পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। পর্যায়ক্রমে রাজধানীর আরও বিভিন্ন স্থানে ট্রাকে করে এই পেঁয়াজ বিক্রি শুরু হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে বলে জানিয়েছেন টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির।

আরও পড়ুন- বাজারে কৃত্রিম সংকট, দ্রুতই কমবে পেঁয়াজের দাম

তিনি বলেন, রাজধানীর জাতীয় প্রেস ক্লাব, মতিঝিল বক চত্বর, খামারবাড়ি, মিরপুর-১৪ ও যাত্রাবাড়ীতে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে।

বিজ্ঞাপন

টিসিবি জানিয়েছে, প্রত্যেক ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন। এক একটি ট্রাকে এক হাজার কেজি পেঁয়াজ রয়েছে। মঙ্গলবার ট্রাকে থাকা সব পেঁয়াজই বিক্রি হয়ে গেছে বলে জানিয়েছেন টিসিবি মুখপাত্র।

এর আগে, হঠাৎ করে পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা বেড়ে গেলে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রথমে সোমবার (১৬ সেপ্টেম্বর) থেকে পেঁয়াজ বিক্রির কথা থাকলেও তা বাস্তবায়ন করতে পারেনি টিসিবি। পরে আজ মঙ্গলবার থেকে এই পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, এদিন পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৈঠকে জানানো হয়েছে, পেঁয়াজের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। অল্প সময়ের মধ্যে পেঁয়াজের দামও কমে যাবে।

মন্ত্রণালয় জানিয়েছে, ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। ফলে এরই মধ্যে মিয়ানমার, মিশরসহ অন্য রফতানিকারক দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় আরও জানায়, সরকারি হিসাবে দেশে বছরে মোট পেঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ মেট্রিক টন। এর মধ্যে গত ২০১৮-২০১৯ অর্থ বছরে দেশে উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৭৬ লাখ মেট্রিক টন পেঁয়াজ। প্রতিবছরই উৎপাদিত পেঁয়াজের ৩০ শতাংশের মতো নষ্ট হয়ে থাকে। আর গড়ে প্রতিবছর পেঁয়াজ আমদানি করা হয় ১০ থেকে ১১ লাখ মেট্রিক টন। এ মুহূর্তে দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুত ও সরবরাহ রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন