বিজ্ঞাপন

মেঘনাপারে হাজারো মানুষের মিলন মেলা

September 20, 2019 | 10:17 pm

লোকাল করেসপন্ডেন্ট

ভৈরব (কিশোরগঞ্জ): কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। ভৈরব পৌরসভার সার্বিক তত্ত্বাবধায়নে শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে ভৈরবের মেঘনা নদীতে এই আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

নৌকা বাইচকে কেন্দ্র করে হাজারো মানুষের মিলন মেলায় পরিণত হয় মেঘনাপার। প্রখর রোদ উপক্ষা করে দুপুর থেকেই মেঘনাপারে জড়ো হতে শুরু করেন দর্শনার্থীরা। রায়পুরা, আশুগঞ্জ, সরাইল, নাসিরনগর, কুলিয়ারচর, বাজিতপুর, কটিয়াদী, বেলাব এবং শিবপুর উপজেলা থেকেও দর্শনার্থীরা এসেছেন বলে জানায় আয়োজক কমিটি।

উপজেলার আগানগর ইউনিয়নের শ্যামপুর থেকে নৌকা বাইচ শুরু হয়। শেষ হয় মেঘনা নদীর ওপর নির্মিত রেল ও সড়ক সেতুর ভৈরব প্রান্তে। বাইচে ভৈরবসহ কিশোরগঞ্জ, নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ১৯টি নৌকা অংশ নেয়।

চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হয় ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার সমতাপুর গ্রামের শাপলা ভয়েজ ক্লাব। পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় একটি কালো রঙের ষাঁড়।

বিজ্ঞাপন

ভৈরব নৌকা বাইচ উদযাপন কমিটির সদস্য সচিব হাজী মো. সেলিম খান জানান, গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ ধরে রাখতে আমাদের এই আয়োজন।

কমিটির আহ্বায়ক এবং ভৈরব পৌরসভার মেয়র অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ জানান, আমরা ছোটকাল থেকে দেখেছি নৌকা বাইচের আয়োজন করা হতো। এখন আমরা নৌকা বাইচ আয়োজন করছি। ভবিষ্যতে নতুন প্রজন্ম আয়োজন করবে। যতদিন নদী বাঁচবে ততদিন বাঙালি জাতির এই লোকজ সংস্কৃতি নৌকা বাইচ থাকবে।

পুরস্কার বিতরণী পর্বে অতিথি হিসেবে ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, ভৈরব পৌর আওয়ামী লীগের সভাপতি এস. এম বাকি বিল্লাহ, ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোখলেছুর রহমান, ভৈরব প্রেসক্লাবের সভাপতি জাকির হোসেন কাজল উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন