বিজ্ঞাপন

দেশের দক্ষ-অদক্ষ শ্রমশক্তির চাহিদা রয়েছে জাপানে: রাষ্ট্রদূত

September 24, 2019 | 4:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে দক্ষ-অদক্ষ লোকের প্রাচুর্য রয়েছে অন্যদিকে জাপানের শ্রমশক্তির চাহিদা দিন দিন বাড়ছে। এর ফলে জাপানে কর্মী পাঠানোর সুবর্ণ সুযোগ রয়েছে বলে জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) টোকিওর সাঙ্গিও কাইকান হলে বাংলাদেশের জনসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

টোকিওতে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় জাপানের ইন্টারন্যাশনাল পার্সনেল ম্যানেজমেন্ট (আইপিএম) এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞাপন

সেমিনারে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ‘দূতাবাসের সঠিক উদ্যোগ ও ব্যবস্থাপনার ফলে জাপানে দক্ষ কর্মী পাঠানের লক্ষ্যে ইতোমধ্যে দুদেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এছাড়া এ বিষয়ে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত থাকবে। জাপানে দক্ষ ও অদক্ষ কর্মী পাঠানোর পূর্বশর্ত হল জাপানি ভাষা ও রীতিনীতিতে দক্ষতা অর্জন করা।’

কর্মী পাঠানোর প্রক্রিয়ায় কেউ যেন প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকার আহবানও জানান রাষ্ট্রদূত ফাতিমা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে মূল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, এছাড়া বক্তব্য রাখেন আইপিএম-এর প্রেসিডেন্ট সেতসুকো ইকেদা, বোয়েসেলের ডেপুটি জেনারেল ম্যানেজার আরিফুল হক, ম্যানেজার অফ ফরেন ওয়ার্কার্স সাপোর্ট ডিপার্টমেন্টের ম্যানেজার নাওকি ডই, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)’র উপপরিচালক এবং আইপিএমের হিদেয়ি সাকাশিতা।

সেমিনারে শতাধিক উদ্যোক্তা ও তাদের প্রতিনিধি অংশগ্রহণ করেন। তাদের মধ্যে জেট্রো, টোকিও চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ, সিনজুকু সিটি অফিস ও টোকিও মেট্রোপলিটন স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ সাপোর্ট সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠান সেমিনারে সহযোগিতা করে।

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন