বিজ্ঞাপন

খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ

September 26, 2019 | 3:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সম্ভাবনাময় তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কাছ থেকে কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ। টোকিওর বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) টোকিওতে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী হিরোশিগে সেকোর সঙ্গে দ্বিপাক্ষিক সভা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী। এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে তৌফিক-ই-এলাহি চৌধুরী বাংলাদেশের পাশে থাকার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান। এ ছাড়া ব্যাপক সম্ভাবনাময় বাংলাদেশের তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কারিগরি সহায়তা চান।

এর আগে, উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী ‘দ্য এলএনজি প্রডিউসার-কনজুমার কনফারেন্স-২০১৯’ এ যোগ দেন। এলএনজি বিষয়ক অন্যতম বৃহৎ এই কনফারেন্সে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং বক্তব্য উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

কনফারেন্সে তিনি বাংলাদেশের জ্বালানী নীতি ও পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন।

তৌফিক-ই-এলাহি চৌধুরী বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং আধুনিক জ্বালানি সেবার অধিকার নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিগত ২০১২ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসা কনফারেন্সের এ বছরের প্রতিপাদ্য ছিল ‘কো-অপারেশন বিটুইন প্রডিউসার অ্যান্ড কনজুমার টুয়ার্ডস নেক্সট ফিফটি ইয়ারস’। কনফারেন্সের মূল লক্ষ্য ছিল আলোচনার মাধ্যমে এলএনজি উৎপাদনকারী, ভোক্তা এবং অন্যান্য সংশ্লিষ্ট সকল পক্ষের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা বিনিময়, এলএনজির চাহিদা ও বাজার তৈরি এবং প্রসার ঘটানো।

বিজ্ঞাপন

এছাড়া কনফারেন্সে টেকসই উন্নয়নের (এসডিজি) অভীষ্টগুলোর সপ্তম অভীষ্ট, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি নিশ্চিতে এলএনজির ভূমিকা ও গুরুত্ব নিয়েও আলোচনা হয়।

কনফারেন্সে জাপান, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালেশিয়া, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনামসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ ব্যক্তিরা যোগ দেন।

এছাড়া হাইড্রোজেন কনফারেন্সে যোগদান ও জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গেও বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন তৌফিক-ই-এলাহি চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন