বিজ্ঞাপন

পেঁয়াজের বাজার চড়া, বেড়েছে ডিম-মুরগি-সবজির দাম

September 27, 2019 | 2:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত সপ্তাহের মত এই সপ্তাহেও চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। মূল্যের তেমন পরিবর্তন হয়নি। এদিকে গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে বেড়েছে ডিম মুরগির পাশাপাশি শীতকালীন আগাম সবজির দাম। প্রতি কেজি মুরগি ১০ টাকা এবং ডিম প্রতি ১ টাকা বেড়েছে। সেই সঙ্গে শীতকালীন আগাম সবজির দাম বেড়েছে প্রতি কেজিতে গড়ে ৫ থেকে ১০ টাকা। তবে সপ্তাহের শেষে শীতকালীন সবজির দাম কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হাতিরপুল কাঁচা বাজার, চাঁদনীঘাট কাঁচাবাজার ও বুয়েট কাঁচাবাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ সব তথ্য জানা গেছে।

ক্রেতারা বলছেন, শীতকালীন আগাম সব সবজির সরবরাহ বেড়েছে তবুও দাম কমেনি। উল্টো তুলনামূলক গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে দাম আরও বেড়েছে। তবে বিক্রেতারা বলছেন, সরবরাহ থাকলেও পাইকারি বাজারে দাম না কমায় খুচরা বাজারে দাম কমেনি। শুক্র-শনিবার আমদানি বন্ধ থাকায় গতকাল ও আজ সবজির দাম বেড়েছে। তবে আমদানি শুরু হলে সপ্তাহের শেষের দিকে শীতকালীন আগাম সবজির দাম কিছুটা কমবে।

চাঁদনীঘাট কাঁচা বাজারের সবজি বিক্রেতা ফারুক সারাবাংলাকে বলেন, ‘শুক্র-শনিবার আমদানি বন্ধ থাকায় প্রতি সপ্তাহে সব তরিতরকারির দাম একটু বাড়ে। আজও তাই হয়েছে। যে সবজি কিনেছি ৩০ টাকায় সে সবজির দাম আজ ৪০ টাকা। ফলে বিক্রির দামও বাড়বে।’

বিজ্ঞাপন

কাঁচাবাজার ঘুরে দেখা যায়, আজ দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে গড়ে ৭৫ টাকায়। তবে প্রকারভেদে কোথাও কোথাও ৭৫ থেকে ৮০ টাকাতেও বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ পাইকারি কেনা পড়ছে গড়ে ৬০ থেকে ৬৫ টাকায়। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। গত সপ্তাহে বিক্রি হতো ৫৫ থেকে ৬০ টাকায়।

আলু বিক্রি হচ্ছে ২০ টাকায়, গত সপ্তাহে ছিল ১৮ টাকা। পাইকারি কেনা দাম কেজি প্রতি ২ টাকা বেড়েছে। মিষ্টি কুমড়া গত সপ্তাহে ছিল প্রতি কেজি ৩০ টাকা। পাইকারি কেনা ছিল ২৫ টাকা। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। দাম বেড়েছে বেগুনের। ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে বেগুন‌। পাইকারি দাম ৫০-৫৫ টাকা। হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। কচুর লতি গত সপ্তাহে ছিল ৩০ টাকা। এ সপ্তাহে দাম বেড়েছে ২০ টাকা। প্রতি বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

দাম অপরিবর্তিত আছে ঢেড়স ৪০ টাকা, চিচিঙ্গা কেজি ৩০ টাকা। দাম বেড়েছে বরবটির, এ সপ্তাহের দাম বেড়েছে কেজিপ্রতি ১০ থেকে ১২ টাকা। গত সপ্তাহে ছিল ৩৮ টাকা। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। দেশি সিমের দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহে কেন পড়েছিল ৯০ টাকা। এ সপ্তাহে পাইকারি দাম ৮০ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। পাইকারি দাম ৭৫ থেকে ৮০ টাকা। পেঁপে এ সপ্তাহে তিন টাকা বেড়েছে। কেজি বিক্রি হচ্ছে ১৫ টাকা। শসা কেজি প্রতি ৩০ টাকা। গাঁজর ২২ টাকা, পটল ৪০ টাকা।

বিজ্ঞাপন

ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩০-১৩৫ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১২৫-১৩০ টাকা। ব্রয়লার মুরগির দাম বাড়লেও লাল কক ও পাকিস্তানি লেয়ার মুরগি আগের দামেই বিক্রি হচ্ছে। লাল কক মুরগির প্রতি কেজি বিক্রি হচ্ছে ২১০-২১৫ টাকা এবং লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা।

হাতিরপুল কাঁচাবাজারের শরিফুল নামে একজন ক্রেতা সারাবাংলাকে বলেন, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে তরকারির দাম বেশি মনে হচ্ছে‌ কিন্তু এখন তো সব শীতকালীন সবজি বাজারে আসতে শুরু করেছে‌। সরবরাহ অনেক বেশি দেখা যাচ্ছে। তবুও দাম কমেনি।

বিক্রেতা মোহাম্মদ রাসেল সারাবাংলাকে বলেন, ‘সরবরাহ বাড়লেও আমদানি ব্যয় বেশি হওয়ায় দাম এখনো কমেনি। তবে ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহে শীতকালীন আগাম সবজির দাম কমবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন