বিজ্ঞাপন

ব্যবসা সূচকে উন্নতি, ২০ দেশের তালিকায় বাংলাদেশ

September 29, 2019 | 8:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বব্যাংকের ‘ইজ অব ডুয়িং বিজনেস’ বা সহজে ব্যবসা সূচকে গত বছরের তুলনায় এবার বাংলাদেশ উন্নতি করেছে। আগামী মাসের শেষের দিকে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

বিজ্ঞাপন

পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের আগে সূচকে উন্নতি করেছে এমন ২০টি দেশের নাম প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এই ২০ দেশের তালিকায় বাংলাদেশও রয়েছে।

গত শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিশ্বব্যাংক তার ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে। আগামী ২৪ অক্টোবর সহজে ব্যবসা সূচকের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

বাংলাদেশের পাশাপাশি উন্নতিতে সেরা ২০টি দেশের তালিকায় রয়েছে চীন, ভারত, পাকিস্তান, আজারবাইজান, বাহরাইন, জিবুতি, জর্ডান, কেনিয়া, কসোভো, কুয়েত, কিরগিজ প্রজাতন্ত্র, মিয়ানমার, নাইজেরিয়া, কাতার, সৌদি আরব, তাজিকিস্তান, টোগো, উজবেকিস্তান ও জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

মোট ১০টি ক্যাটাগরির মানদণ্ড বিবেচনায় নিয়ে প্রতিবছর তালিকা প্রকাশ করে বিশ্বব্যাংক। এগুলো হলো ব্যবসা শুরুর অনুমোদন, ভবন নির্মাণের অনুমতি, বিদ্যুৎ–সংযোগ, ভূমি নিবন্ধন, ঋণপ্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া প্রভৃতি।

বিশ্বব্যাংকের মতে, বাংলাদেশে সহজে ব্যবসা করার মতো পরিবেশ বেড়েছে। নানা পদক্ষেপের কারণে উদ্যোক্তাদের ভোগান্তি আগের থেকে কমেছে। বাংলাদেশ উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজ করেছে। বিদ্যুৎ–সংযোগ দেওয়া ও ঋণপ্রাপ্তির দিক দিয়ে উন্নতি করেছে। নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। এছাড়া ঋণ তথ্য ব্যুরো (সিআইবি) ঋণ তথ্যের আওতা বাড়িয়েছে।

গত প্রতিবেদনে বিশ্বব্যাংক ১৯০টি দেশের তালিকা প্রকাশ করেছিল। এর মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬ তম। এর আগের প্রতিবেদনে বাংলাদেশ ছিল ১১৫ তম। পরের বছর এ সূচকে বাংলাদেশ পিছিয়ে যায়।

বিজ্ঞাপন

এবার আশা করা হচ্ছে, এ বছর এই চূড়ান্ত তালিকায় বাংলাদেশের বেশ অগ্রগতি হবে।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন