বিজ্ঞাপন

ঢাকা-গাজীপুরে আসছে নতুন রেললাইন, গতি হবে ঘণ্টায় ১২০ কি.মি.

September 30, 2019 | 10:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা থেকে ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে— এমন গতির রেললাইন আসছে। নানা জটিলতায় ঝিমিয়ে থাকা এ প্রকেল্প এবার গতি আনতে চান রেলপথমন্ত্রী। ঢাকা থেকে টঙ্গী রেলপথে তৃতীয় ও চতুর্থ লাইন নির্মাণ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণের এ প্রকল্প ঝুলে ছিল অর্ধ যুগের বেশি।

বিজ্ঞাপন

সোমবার (৩০ সেপ্টেম্বর) আকস্মিক পরিদর্শনে গিয়ে এ প্রকল্পের সার্বিক দিকগুলো সম্পর্কে সংশ্লিষ্টদের কাছ থেকে তথ্য নেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এসময় একটি পরিদর্শন ট্রেন ‘গ্যাংকারে’ চড়ে তিনি পুরো রেলপথ ঘুরে দেখেন।

পরিদর্শনের সময় দ্রুত কাজ এগিয়ে নিতে প্রকল্প অফিসে গিয়ে তাগদা দেন রেলপথমন্ত্রী। ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফকনের মূল উদ্যোগে গত ১৫ ফেব্রুয়ারি জয়দেবপুরে ভূমি উন্নয়ন কাজ শুরু হয়েছে। দু’টো সমীক্ষা শেষ হয়েছে। ৪২ ও ৪৭ নম্বর সেতুর কাজ এগোচ্ছে।

টঙ্গী-জয়দেবপুরে ৯ দশমিক ৫ কিলোমিটারের মধ্যে ৫ কিলোমিটারে মাটির কাজ চলছে। ১২ হাজার মেট্রিক টন রেলপাত আনা হয়েছে।

বিজ্ঞাপন

রেলপথমন্ত্রী দ্রুত প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের। স্থানে স্থানে লেভেল ক্রসিং, রেলপথ দখল করে বাজার বসানো, নুড়ি পাথর না থাকায় ঢাকা-টঙ্গী-জয়দেবপুর রেলপথে গতি কমিয়ে ট্রেন চালাতে হয় বলে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান।

রেলপথ মন্ত্রীর সঙ্গে গ্যাংকারে চড়ে দেখা গেছে, জয়দেবপুরে প্রকল্পের জন্য মাটি ভরাট করা হচ্ছে। হায়দারবাদের কাছে সেতু নির্মাণের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এসময় মন্ত্রী প্রকল্প কর্মকর্তাদের নির্দেশনা দেন, জরুরিভিত্তিতে এ প্রকল্প ব্স্তাবায়ন করতে হবে। এজন্য এতদিন যে প্রক্রিয়ায় আটকে থাকতে হয়েছিল তা থেকে বের হতে হবে। কোনো স্থানে প্রতিবন্ধকতা তৈরি হলে সে অংশ বাদ দিয়ে বাকি অংশের কাজ এগিয়ে নিতে তিনি প্রকল্প কর্মকর্তাদের পরামর্শ দেন।

বিজ্ঞাপন

এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে প্রকল্পের কাজে বাঁধা হচ্ছে— এ বিষয়টি তুলে ধরা হলে মন্ত্রী জানান, বিষয়টি নিয়ে তিনি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।

ঢাকা থেকে টঙ্গী এবং টঙ্গী থেকে জয়দেবপুরে নতুন রেললাইন বসানোর এই প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৩৯৩ কোটি টাকা। ৩৩ কিলোমিটার রেলপথের উন্নয়নে ভারত সরকারও সহযোগিতা করছে।

সারাবাংলা/এসএ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন