বিজ্ঞাপন

কোহলিদের চ্যালেঞ্জ জানিয়েছে দৃষ্টিহীন ক্রিকেটাররা

February 11, 2018 | 6:03 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

উড়তে থাকা বিরাট কোহলি-শিখর ধাওয়ান-রোহিম শর্মা-মহেন্দ্র সিং ধোনিদের টিম ইন্ডিয়াকে চোখ বেঁধে খেলার চ্যালেঞ্জ জানিয়েছে ভারতের দৃষ্টিহীন ক্রিকেট দল। দৃষ্টিহীনদের ক্রিকেটে ভারত দলটিও প্রায় অপ্রতিরোধ্য। গত বিশ্বকাপে তারা শিরোপা জিতেছে। চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৪ সালের বিশ্বকাপেও। গত দুই মেগা টুর্নামেন্টের শিরোপাধারীরা ২০১২ আর ২০১৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেরও শিরোপা জিতেছিল।

ক’দিন আগে চোখে কালো কাপড় বেঁধে দৃষ্টিহীন ক্রিকেটারদের সমর্থনে বিজ্ঞাপনে দেখা গিয়েছিল বিরাট কোহলিসহ টিম ইন্ডিয়ার বেশ কয়েকজন ক্রিকেটারকে। শেষ চারটি বিশ্বকাপজয়ী ভারতের দৃষ্টিহীন ক্রিকেট দলের বিপক্ষে এবার সরাসরি ম্যাচ খেলার চ্যালেঞ্জ কোহলিদের সামনে।

ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড ইন ইন্ডিয়া (সিএবিআই)-এর সেক্রেটারি জন ডেভিড জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-এর অনুমোদন পেলে ম্যাচটি অনুষ্ঠিত হবে। তাতে ভারতে ব্লাইন্ড ক্রিকেটের দিগন্ত খুলে যাবে বলেও বিশ্বাস তার।

বিজ্ঞাপন

তিনি জানান, ‘বোর্ডের অনুমোদন পেলে ম্যাচটি আয়োজিত হবে। আর ম্যাচটি যদি সরাসরি টেলিভিশনের পর্দায় দেখানো হয় তাহলে দৃষ্টিহীন ক্রিকেট আরও জনপ্রিয়তা পাবে। কিছুদিন আগে একটি ম্যাচে ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আর রোহিত শর্মা খেলেছিলেন। জাদেজার চোখ বেঁধে দেওয়ায় তিনি বল খুঁজতেই হিমশিম খেয়েছেন। আর রোহিত শর্মা এতটাই ঝুঁকেছিল যে বল তার মাথায় গিয়ে লাগে। আর ভারতের টিম ডিরেক্টর রবী শাস্ত্রি এক ম্যাচে চোখ বেঁধে খেলতে নেমে বলেছিলেন-চোখ বাঁধা অবস্থায় তিনি মাঠের কোনখানে আছেন সেটা বুঝেননি।’

ডেভিড আরও যোগ করেন, ‘দৃষ্টিহীন ক্রিকেট লোকে যতটা সহজ মনে করে, বাস্তবে ততটা সহজ নয়। কতটা প্রতিকূলতা নিয়ে দৃষ্টিহীন ক্রিকেটাররা মাঠে নামেন, তা উপলব্ধি করার জন্য সরাসরি কোহলি অ্যান্ড কোং-কে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত আমাদের ক্রিকেটাররা।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন