বিজ্ঞাপন

চবি ভর্তিতে প্রতি আসনে লড়বেন ৩৪ পরীক্ষার্থী

October 2, 2019 | 5:52 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি আবেদন শেষ হয়েছে। এবারে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৪ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

চবি ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার আবেদনের শেষ সময় ছিল মঙ্গলবার (১ অক্টোবর) রাত ১২টা। আবেদনের সুযোগ শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দকী সারাবাংলাকে পরীক্ষার্থীর তথ্য নিশ্চিত করেছেন।

হানিফ সিদ্দকী জানান, চারটি ইউনিট A, B, C, D ও দুইটি উপ-ইউনিট B1 ও D1-এ সাধারণ ও কোটাসহ মোট আসন ৪ হাজার ৯২৬ আসনের বিপরীতে ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে।

বিজ্ঞান বিষয়ক ‘A’ ইউনিটে আবেদন করেছেন ৫২ হাজার ৭৮০ জন শিক্ষার্থী। এই ইউনিটে ১ হাজার ৪৭৬ আসনের জন্য প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৬ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

কলা ও মানববিদ্যা অনুষদ ‘B’ ইউনিটে আবেদন করেছেন ৪২ হাজার ৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে আসন সংখ্যা ১ হাজার ৪২৯টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩০ জন শিক্ষার্থী। ব্যাবসায় প্রশাসন অনুষদ ‘C’ ইউনিটে আবেদন করেছেন ১৪ হাজার একজন শিক্ষার্থী। ৭৫২টি আসনের এই ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ভর্তিচ্ছুর সংখ্যা ১৯ জন। আর সমন্বিত ‘D’ ইউনিটে ১ হাজার ১১৪টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৫২ হাজার ৯১৭টি। এই ইউনিটে আসনপ্রতি প্রতিদ্বন্দ্বী শিক্ষার্থী ৪৮ জন।

উপ-ইউনিটের মধ্যে নাট্যকলা, চারুকলা, সংগীত মিলিয়ে ‘B1’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৪২ জন। অর্থাৎ এই উপ-ইউনিটে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ১৬ জন। আর শিক্ষা অনুষদভুক্ত ক্রীড়া বিজ্ঞান বিভাগের ‘D1’ উপ-ইউনিটে আবেদন পড়েছে ৩ হাজার ২২৬টি। ৩০টি আসনের এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ১০৮ জন।

হানিফ সিদ্দকী জানান, চবি ভর্তি পরীক্ষায় একাধিক ইউনিটে আবেদন করেছেন এক লাখ ২০ হাজার ৭১৪ জন শিক্ষার্থী। ন্যূনতম একটি ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ১৩ হাজার ৩১১ জন। এদিকে, সাত হাজার ৪০৩ জন ভর্তির জন্য নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করলেও আবেদন করেননি। আর আবেদনকারীদের মধ্যে ৯ হাজার ৯৪ জন টাকা পরিশোধ করেননি।

বিজ্ঞাপন

চবি ভর্তি পরীক্ষায় বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেকট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত জানা যাবে http://admission.cu.ac.bd ওয়েবসাইটে।

হানিফ সিদ্দকী সারাবাংলাকে বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশন পদ্ধতিতে ভর্তির আবেদন প্রক্রিয়া পরিচালনা করা হয়েছে। ন্যূনতম ১ সেকেন্ডের জন্যও এই প্রক্রিয়ায় কোনো ত্রুটি ঘটেনি। আমরা বরাবরের মতোই অত্যন্ত সফলভাবে কার্যক্রম পরিচালনা করছি। এটা আমাদের সফলতা।

আগামী ২৬ অক্টোবর শুরু হয়ে চবিতে ভর্তি পরীক্ষা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন