বিজ্ঞাপন

শারদ আবহে দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

October 4, 2019 | 7:30 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শারদ আবহে সনাতন ধর্মাবলম্বীদের বছরব্যাপী অপেক্ষার প্রহর শেষ করে আজ মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সার্বজনীন শারদীয় দুর্গোৎসবের আনন্দ। বাজবে শঙ্খ, ঘণ্টা আর কাঁসর। ঢাকে পড়বে কাঠি আর উলুধ্বনিতে মুখরিত হবে চারদিক। আঙ্গিনা মুখরিত হয়ে উঠবে ধূপ-আগরবাতির গন্ধে আর ভক্তরা মেতে উঠবেন আরাধনায়।

বিজ্ঞাপন

বোধনের ঘট স্থাপনের মধ্য দিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেছে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। আজ মহাষষ্ঠীতে পঞ্চপ্রদীপ, উলুধ্বনি, ধূপ-ধুনুচি আর ঢাকের তালে সায়ংকালে আসনে অধিষ্ঠিত হবেন দেবী দুর্গা। দুষ্টের দমন, শিষ্টের পালন ও বিশ্বব্যাপী অবারিত মঙ্গলধ্বনি বয়ে যাক, দেবী দুর্গা এমন বার্তা নিয়েই ঘোড়ায় চড়ে আসছেন লোকালয়ে।

পঞ্জিকার সূচি অনুযায়ী, শুক্রবার (৪ অক্টোবর) সকাল ৯টা ৫৮ মিনিটে শুরু হবে ষষ্ঠীর লগ্ন। লগ্ন স্থায়ী হবে শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টা ৫৮ মিনিট পর্যন্ত।

ষষ্ঠীতে কল্পারম্ভ এবং দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস শেষে মাতৃরূপে বিভিন্ন পূজা মণ্ডপে ঠাই করে নেবেন বিশ্বব্যাপী মঙ্গল ধ্বনি দিয়ে কৈলাস ছেড়ে মর্ত্যে আসা মা দুর্গা। ষষ্ঠীর সকালে ষষ্ঠীর ঘট, চণ্ডীর ঘট বসবে এবং অনুষ্ঠিত হবে পূজা। সন্ধ্যায় হবে দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। আর এই ষষ্ঠীর পূজার মধ্য দিয়েই দুর্গা দেবীর মর্ত্যে আগমন ঘটবে। শনিবার (৫ অক্টোবর) মহাসপ্তমী, রোববার (৬ অক্টোবর) মহাঅষ্টমী ও কুমারী পূজা এবং সোমবার (৭ অক্টোবর) মহানবমী পূজা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ( ৮ অক্টোবর) বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে টানা পাঁচ দিনের দুর্গোৎসব।

বিজ্ঞাপন

দুষ্টের দমন, শিষ্টের পালন ও বিশ্বব্যাপী অবারিত মঙ্গলধ্বনি বয়ে যাক, দেবী দুর্গা এমন বার্তা নিয়েই ঘোড়ায় চড়ে আসছেন লোকালয়ে। এবার তিনি কৈলাসে যাবেনও ঘোড়ায় চড়ে। হিন্দু শাস্ত্রমতে, দেবীর ঘোটকে আগমন ও গমনের ফল অশুভ হয়ে থাকে । এতে অমঙ্গল অর্থাৎ প্রাকৃতিক দুর্যোগ এবং সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক ক্ষেত্রে অস্থিরতা দেখা দিতে পারে।

ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মণ্ডল সারাবাংলাকে বলেন, আজ ষষ্ঠীর দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজামণ্ডপ পরিদর্শন করবেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি ও এলাকাভিত্তিক পূজা কমিটির সঙ্গে কথা বলে জানা গেছে এবার সারাদেশে ৩১ হাজার ১০০টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। রাজধানীতে ২৩৭টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা, যা আগের বছরগুলোর চেয়ে বেশি।

বিজ্ঞাপন

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কর্তৃপক্ষ জানায়, ২০১৮ সালে সারাদেশে ৩১ হাজার ২৭২টি মণ্ডপে ও ২০১৭ সালে সারাদেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এছাড়াও রাজধানীতে ২০১৮ তে ২৩৪টি ও ২০১৭ সালে ২২৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল।

অন্যান্য বছরের মতো এবারও দুর্গোৎসব উপলক্ষে পূজা-অর্চনা, পুষ্পাঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ,সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা আয়োজন থাকছে মণ্ডপগুলোতে।

সারাবাংলা/এসবি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন