বিজ্ঞাপন

পাল্টাপাল্টি অবস্থানে আইসিসি-ভারতীয় ক্রিকেট বোর্ড

February 11, 2018 | 8:28 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

দুই বছরের ব্যবধানে ক্রিকেটের দুটি বড় আসরের আয়োজক দেশ হওয়ার কথা রয়েছে ভারতের। নিজেদের মাটিতে ২০২১ চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩ বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এরই মধ্যে নানা রকম পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। তবে, কর ছাড় না দেওয়ার রাজস্ব ইস্যুতে এই দু’টি বড় বৈশ্বিক টুর্নামেন্ট হাতছাড়া হতে যাচ্ছে ক্রিকেটের মোড়ল খ্যাত ভারতীয় ক্রিকেট বোর্ডের।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২১ ও বিশ্বকাপ ২০২৩ আয়োজন বিষয়ে বিসিসিআইকে হুমকি দিয়েছে। ভারত সরকারের কাছ থেকে কর ছাড় না পাওয়ার কারণে টুর্নামেন্টটি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কথাও জানিয়ে রেখেছে বিশ্ব ক্রিকেটর নিয়ামক সংস্থাটি।

আইসিসির বোর্ড মিটিংয়ে জানানো হয়, ভারত সরকারের কারণে ১০০ মিলিয়ন ডলারের বেশি রাজস্ব হারিয়েছে। তাই এরই মধ্যে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য বিকল্প ভেন্যু খোঁজা শুরু করেছে আইসিসি। আর ভারতীয় টাইম জোনের কাছাকাছি থাকা অন্য কোনো দেশ টুর্নামেন্ট আয়োজন করতে চাইলে তাদের অগ্রাধীকার দেওয়া হবে। ভারতে থেকে সরানো হলে এই টুর্নামেন্ট আয়োজনে এগিয়ে থাকবে প্রতিবেশি দেশ বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এদিকে ভারত সরকারকে কর ছাড়ের পাশাপাশি বিকল্প ভেন্যু খোঁজার নির্দেশনাও দিয়েছে আইসিসি।

বিজ্ঞাপন

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে কর ছাড় পায়নি আইসিসি। সরকারের কাছে কর ছাড় আদায় করাটা সংশ্লিষ্ট বোর্ডের বিষয়। ফলে সেই টুর্নামেন্টের জন্য বিসিসিআই এর কাছে বকেয়া ১২৫ কোটি টাকা দাবী করেছে আইসিসি। আইসিসির তরফে জানানো হয়, ‘বড় কোনো টুর্নামেন্ট হলে কর ছাড় দেওয়াটাই স্বাভাবিক। বিশ্বের যে কোনো প্রান্তে এটাই হয়ে থাকে। শুধু ভারতই কর ছাড় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ রকম হলে আমাদের বিকল্প কিছু ভাবতে হবে।’

তবে, পুরো বিষয়টি অস্বীকার করে বিসিসিআই এর এক আধিকারিক জানান, ‘আমরা অ্যাকাউন্টস চেক করে এখনো দেখিনি কোথায় কি বাকি আছে। এখনও পর্যন্ত আমাদের কাছে কোন টাকা চাওয়া হয়নি।’ এ বিষয়ে বিসিসিআইয়ের এক কর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানান, ‘২০১১ বিশ্বকাপ পর্যন্ত কর ছাড় দিত ভারত। নিয়মটা বদলায় ২০১৬ সাল থেকে। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১০ শতাংশ কর দিতে হয়েছিল স্টার স্পোর্টসকে। কেন্দ্রের কাছে দরবার করেও লাভ হয়নি। এবার টুর্নামেন্ট সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে পস্তাতে হবে আইসিসিকেই।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন