বিজ্ঞাপন

বাজারে দেশি পেঁয়াজ এখনো ১শ টাকা

October 4, 2019 | 1:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে দেশি পেঁয়াজ এখনো ১শ টাকাতেই কিনছেন ক্রেতারা। তবে একলাফে বাড়িয়ে যাওয়া দামে কিছুটা ভাটা পড়েছে। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর কারওয়ানবাজারসহ অন্তত চারটি বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ ১শ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। সেই হিসেবে খুচরা বাজারে কেজিতে দাম কমেছে প্রায় ২০ টাকা। পাইকারি বাজারেও প্রতিকেজিতে অন্তত ১৫ থেকে ২০ টাকা করে দাম কমেছে।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার (২ অক্টোবর) খুচরা বাজারে দেশি পেঁয়াজ ১২০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ১০০ টাকা কেজিতে বিক্রি হয়। একদিন পরেই শুক্রবার (৪ অক্টোবর) খুচরা বাজারে ২০ টাকা কমে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা। কোথাও কোথাও তা আরও কমে ৮০ থেকে ৯০ টাকাতেও বিক্রি হতে দেখা গেছে। তবে প্রায় সব খুচরা বাজারেই ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে, বুধবার (২ অক্টোবর) কারওয়ানবাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ১০০ টাকা কেজিতে বিক্রি হলেও শুক্রবার তা ৮০ থেকে ৮৫ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর ভারতীয় পেঁয়াজ একদিন আগে সর্বোচ্চ ৮৪ টাকা কেজিতে বিক্রি হলেও শুক্রবার বেশিরভাগ দোকানেই বিক্রি হচ্ছে ৭৪ টাকা কেজিতে। কোনো কোনো দোকানে তা ৭০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে। আর কারওয়ানবাজারে মিশরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে।

কারওয়ানবাজারের পেয়াজের পাইকারি বিক্রেতা আশসাফ বলেন, ভয়ে বড় ব্যবসায়ীরা পেঁয়াজের দাম কমিয়ে দিয়েছে। সরকারের অভিযানে মোকামে পেয়াজের দাম কমে গেছে। কিন্তু আমরা যারা আগে কিনে রেখেছি তাদের লস হচ্ছে। আবার দেখা গেল আজ সকালেই বেশি দামে কিনে আনলেও বিকেলে কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছি।

বিজ্ঞাপন

আব্দুল খালেক নামের আরেক পাইকারি বিক্রেতা বলেন, বড় বড় আড়তদাররা দাম বাড়িয়েছিল। এখন আবার তারাই কমিয়েছে। পাইকারি ও খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। বিক্রেতা আলাউদ্দিন বলেন, সরকার বাইরে থেকে পেঁয়াজ আমদানি করার কারণে বাজার একটু নিয়ন্ত্রণে আছে। শ্যামবাজার ও কারওয়ানবাজারের পেঁয়াজে পার্থক্য আছে। তাই কারওয়ানবাজারে দাম একটু বেশি।

ভারতীয় পেঁয়াজের পাইকারি বিক্রেতা মো. অন্তর বলেন, ভারতীয় পেঁয়াজের দাম কমেছে কারণ যাদের কাছে যা স্টক ছিল তা বাজারে ছেড়ে দিয়েছে। এতে দুই দিনে কেজিতে অন্তত ২০ টাকা কমেছে।

এদিকে, মহাখালীর বউবাজারে দেশি পেঁয়াজ ৮০ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।
ভারতীয় পেঁয়াজের কেজি ৯০ টাকা। এই বাজারের পেঁয়াজের বিক্রেতা আমিনুল ইসলাম সারাবাংলাকে বলেন, একদিনের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম অন্তত ২০ টাকা কমেছে। বুধবার ১২০ টাকা কেজি দেশি পেঁয়াজ বিক্রি হলেও আজ ১০০ টাকা কেজিতে বিক্রি করছি। আর পেঁয়াজের দাম গড়ে ৮০ থেকে ১০০ টাকা। তবে ৮০ টাকায় যে পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে গণমাধ্যমে খবর এসেছে বাজারে তা এখনো উঠেনি। তবে এই বাজারের অন্য একটি দোকানে ৮০ টাকা কেজিতে দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। কিন্তু গুণগত মানের দিক থেকে সেই পেঁয়াজের মান একটু নিম্ন। একই বাজারে ৯০ টাকা কেজিতেও দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

বিজ্ঞাপন

মহাখালীর বউবাজারে বাজার করতে আসা শাহীনবাগের বাসিন্দা সজীব বলেন, গত কয়েকদিনের চেয়ে পেঁয়াজের দাম কমেছে। তবে যে হারে বেড়েছিল সেই হারে দাম কমেনি।

এছাড়া, বিজয় স্মরণীর কলমিলতা বাজারে দেশি পেঁয়াজ ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ফার্মগেট ইন্দিরা রোডের মাহবুব প্লাজার নিচ তলার বাজারটিতেও একই দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন