বিজ্ঞাপন

দেশে কোটিপতি ঋণ গ্রহীতা ৯৩ হাজার ৬৩৬ জন

October 6, 2019 | 10:12 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ব্যাংক থেকে কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন এমন গ্রাহকের সংখ্যা সর্বশেষ তথ্য অনুযায়ী, ৯৩ হাজার ৬৩৬ জন। বাংলাদেশ ব্যাংকের ঋণ বিতরণের হালনাগাদ প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের এই প্রতিবেদনে চলতি বছরের মার্চ পর্যন্ত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে দেখা যায়, ২০০৮ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত ১০ বছর তিন মাসে কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন এমন গ্রাহক বেড়েছে ৬৮ হাজার ৪৩০ জন। এর মধ্যে এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত— তিন মাসে ব্যাংক থেকে কোটি টাকার বেশি ঋণ নেওয়া গ্রাহকের সংখ্যা বেড়েছে ২ হাজার ৪৬১ জন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ বিষয়কে উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, ব্যাংকিং খাতে দিন দিন খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। বড় ঋণের গ্রাহকরাই বেশি ঋণ খেলাপি হচ্ছেন। তাই তাদের ঋণ দেওয়ার ক্ষেত্রে আরও বেশি যাচাই-বাছাই হওয়া দরকার। অনেক ব্যাংক তাদের আমানতের তুলনায় বেশি অর্থ ঋণ হিসেবে বিতরণ করেছে। এতে ওই ব্যাংকগুলো ঝুঁকির মধ্যে পড়েছে। তাই যে কোনো মূল্যে খেলাপি ঋণ উদ্ধার করতে হবে।

বিজ্ঞাপন

প্রতিবছর বাড়ছে কোটিপতি ঋণ গ্রহীতা

দেশে কোটিপতি ঋণ গ্রহীতার সংখ্যা ২০০৮ সালের ডিসেম্বরের শেষে ছিল ২৫ হাজার ২০৬ জন। পাঁচ বছর পরে ২০১৩ সালের ডিসেম্বরের শেষে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৮ হাজর ৯৫১ জন। ২০০৮’র ডিসেম্বর থেকে ২০১৩’র ডিসেম্বর পর্যন্ত এই পাঁচ বছরে দেশে কোটিপতি ঋণগ্রহীতা বেড়েছে ২৩ হাজার ৭৪৫ জন। এই সময় গড়ে প্রতিবছর কোটিপতি ঋণ গ্রহীতা বেড়েছে ৪ হাজার ৭৪৯ জন করে।

অন্যদিকে ২০১৩ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত পাঁচ বছরে কোটিপতি ঋণ গ্রহীতা বেড়েছে ৪২ হাজার ২২৪ জন। এই সময় প্রতিবছর গড়ে কোটি টাকা ঋণ গ্রহীতার সংখ্যা বেড়েছে ৮ হাজার ৪৪৪ জন। ২০১৮ সালের ডিসেম্বরের শেষে দেশে কোটি টাকার ঋণ গ্রাহীতা বেড়ে দাঁড়িয়েছিল ৯১ হাজার ১৭৫ জন। সর্বশেষ চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে কোটি টাকার ঋণের গ্রাহক বেড়েছে ২ হাজার ৪৬১ জন।

বিজ্ঞাপন

কোটিপতি আমানতকারীর চেয়ে কোটিপতি ঋণ গ্রহীতা বেশি

দেশে কোটিপতি আমানতকারী ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত ছিল ১৯ হাজার ১৬৩ জন। একইসময়ে দেশে কোটিপতি ঋণ গ্রহীতার সংখ্যা ছিল ২৫ হাজার ২০৬ জন। অন্যদিকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৬ হাজার ২৮৬ জন। একই সময়ে দেশে কোটিপতি ঋণ গ্রহীতার সংখ্যা ছিল ৯৩ হাজার ৬৩৬ জন। সে অনুযায়ী, কোটিপতি আমানতকারীর চেয়ে কোটিপতি ঋণ গ্রহীতার সংখ্যা সব সময় বেশি ছিল। গত ১০ বছর ৩ মাসে দেশে কোটিপতি আমানতকারী বেড়েছে ৫৭ হাজার ১২৩ জন। একইসময়ে কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন এমন গ্রাহক বেড়েছে ৬৮ হাজার ৪৩০ জন।

সারাবাংলা/জিএস/এটি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন