বিজ্ঞাপন

আফগান কীর্তিতে নবীই প্রথম

February 12, 2018 | 4:15 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ক্রিকেট বলতে এক সময় পরিচিত মুখ ছিলেন মোহাম্মদ নবী। বর্তমানে দেশ-বিদেশের ক্রিকেট লিগের নিয়মিত পারফরমার তিনি। তার সঙ্গে যুক্ত হয়েছেন রশিদ খান, মোহাম্মদ শাহজাদ, শামিউল্লাহ শেনওয়ারি, আসগার স্তানিকজাই, নাজিবুল্লাহ জাদরানরা। তবে, অন্যদের টপকে এক জায়গায় শীর্ষে অলরাউন্ডার মোহাম্মদ নবী। প্রথম কোনো আফগান হয়ে এই কীর্তিতে তারই নামটি আগে।

আফগান কোনো ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারে প্রথম দুই হাজারি ক্লাবের সদস্য হয়েছেন নবী। জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি।

ছোটো কিন্তু আফগানদের জন্য বড় এই মাইলফলক ছুঁতে শারজাহতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মোহাম্মদ নবীর প্রয়োজন ছিল ২৮ রান। ব্যক্তিগত ২৩ রানের মাথায় সিকান্দার রাজাকে ছক্কা হাঁকিয়ে আফগানিস্তানের জার্সিতে নবী এই মাইলফলক স্পর্শ করেন। আউট হওয়ার আগে করেন ৩১ রান।

বিজ্ঞাপন

৮৮ ম্যাচের ৭৯ ইনিংসে ব্যাট করা মোহাম্মদ নবীর রান এখন ২০০৩। ৬০ ম্যাচে ১৯৫২ রান নিয়ে দুই হাজারি ক্লাবে নাম লেখানোর অপেক্ষায় আছেন মোহাম্মদ শাহজাদ। ৭১ ম্যাচে ১৬০২ রান নিয়ে তৃতীয় স্থানে আছে শামিউল্লাহ শেনওয়ারি।

ছোটো ক্যারিয়ারে মোহাম্মদ নবীর একটি সেঞ্চুরি আর ৯টি হাফ-সেঞ্চুরি আছে। ক্যারিয়ার সেরা ইনিংস ১১৬ রান। তার ব্যাট থেকে ওয়ানডেতে ১২৯টি বাউন্ডারির পাশাপাশি এসেছে ৬৬টি ওভার বাউন্ডারি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন