বিজ্ঞাপন

রোনালদোর মাইলফলকের দিনে হেরেছে পর্তুগাল

October 15, 2019 | 9:33 am

স্পোর্টস ডেস্ক

ক্লাব ও দেশের হয়ে সাত শ’ গোলের দুর্দান্ত মাইলফলক ছুঁয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রেকর্ডের এইদিনে ইউরো বাছাইয়ে ইউক্রেনের কাছে হেরেছে রোনালদোর পর্তুগাল। এ জয়ে টেবিলের শীর্ষ স্থান পাকাপোক্ত করে ২০২০ সালের ইউরো বাছাইয়ের চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে ইউক্রেন।

বিজ্ঞাপন

সাত ম্যাচে ছয়টিতেই জিতে ১৯ পয়েন্ট নিয়ে চূড়ান্তপর্ব নিশ্চিত করলো ইউক্রেন। সার্বিয়া ও পর্তুগালের মধ্যে একটি দলই সুযোগ পাবে চূড়ান্তপর্বে।

এর আগে পর্তুগালে গোলশূন্য ড্র করে এসেছিল ইউক্রেন। দ্বিতীয় লেগে ঘরের মাটিতে ২-১ ব্যবধানে ইউক্রেন হারিয়েছে পর্তুগালকে। বিশ্বকাপের পর এই প্রথম কোনও ম্যাচ হেরেছে রোনালদো-ফেলিক্সরা।

র‌্যাঙ্কিংয়ে ঢের পিছিয়ে থাকা ইউক্রেন (ফিফা-২৫) ২০ ধাপ উপরে থাকা পর্তুগালকে ভাল ভুগিয়েছে ইউক্রেন। ম্যাচের পুরো আলো জুড়ে ক্রিস্টিয়ানো রোনালদো। সাত শ’ গোলের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় ছিলেন এই গোলমেশিন।

বিজ্ঞাপন

এমন ম্যাচে প্রথমার্ধেই ব্যবধান ২-০ করে ফেলে ইউক্রেন। ৬ মিনিটের মাথায় লিড নেয় স্বাগতিকরা। সার্জি ক্রিভসোভের পাস থেকে রোমান ইয়ারেমচুকের গোলে এগিয়ে যায় ইউক্রেন। ২৬ মিনিটের মাথায় ভিটালির পাসে ইয়ারমলেকঙ্কোর গোলে ব্যবধান দ্বিগুণ করে তারা।

জয়টাও প্রায় নিশ্চিত করে ফেলে টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ফর্মে থাকা ইউক্রেন। অপেক্ষাটা ছিল পর্তুগালের ম্যাচে ফেরার। অপেক্ষা ছিল রোনালদোর মাইলফলক গড়ার। ৭২ মিনিটে সেই অপেক্ষার অবসান ঘটে। পেনাল্টি থেকে গোল করে মাইলফলক স্পর্শ করেন রোনালদো। ব্যবধান কমায় পর্তুগাল (২-১)।

ম্যাচটা ড্র বা জিতেও আসার সুযোগ পায় পর্তুগাল। গোল মিসের মহড়ায় হার নিয়েই মাঠ ছাড়তে হয় ফেলিক্স-রোনালদোদের।

বিজ্ঞাপন

ক্লাব ও দেশের জার্সিতে সাত শ গোলের মাইলফলক গড়ার দিনে বিষাদে মাঠ ছাড়েন রোনালদো। স্পোর্টিং জার্সিতে ৫, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০ ও জুভেন্টাসের হয়ে ৩২ গোল করা রোনালদো পর্তুগালের জার্সিতে ৯৫টি গোল করে ফেলেছেন। সবমিলিয়ে সাত শ’ গোলের মাইলফলক ছুঁয়েছেন।

তবে হারের বেদনা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নদের। তবে ইউরো বাছাইয়ের চূড়ান্তপর্বে যাওয়া কঠিন নয় পর্তুগাল। পরের ম্যাচে লিথুনিয়ার মুখোমুখি হবে রোনালদোরা। সেখানে টেবিলের প্রতিদ্বন্দ্বী সার্বিয়া খেলবে ইউক্রেনের সঙ্গে।

এদিকে বিশ্বকাপজয়ী ফ্রান্সকে রুখে দিয়েছে তুরস্ক। ১-১ ব্যবধানে ড্র হয়ে ম্যাচ । আর বুলগেরিয়াকে ৬-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। স্টার্লিংয়ের জোড়া গোল, রাশফোর্ড, হ্যারিক্যানের একটি করে গোলে ইউরো কাপের চূড়ান্তপর্বে এক পা দিয়ে রেখেছে ইংলিশরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন