বিজ্ঞাপন

এক কেজি পেঁয়াজে ২৭ টাকা ‘লাভ’, ২ আড়তকে জরিমানা

October 18, 2019 | 4:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে দু’টি আড়তকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আড়তগুলোতে প্রতিকেজি পেঁয়াজ পাইকারি বিক্রিতে ২৫ টাকারও বেশি লাভ নেওয়া হচ্ছিল বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম।

অভিযানে দেখা যায়, রিয়াজউদ্দিন বাজারে চাল ডাল ট্রেডার্স নামে একটি আড়তে মিয়ানমারের পিঁয়াজ বিক্রি করা হচ্ছিল ৭৫ টাকা কেজি দরে। কেনার রশিদ পর্যালোচনায় দেখা যায়, এসব পেঁয়াজ কেজি প্রতি ৪৮ টাকা দরে কেনা হয়েছিল।

বিজ্ঞাপন

এছাড়া মেহরাজ স্টোরস নামে একটি আড়তে ৬৫ টাকা কেজি দরে ভারতীয় পেঁয়াজ কিনে বিক্রি করা হচ্ছিল ৯০ টাকায়। পরে চাল ডাল ট্রেডার্সকে ২০ হাজার টাকা ও মেহরাজ স্টোরসকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম সারাবাংলাকে বলেন, ‘মিয়ানমারের পেঁয়াজ কেজিতে ২৭ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২৫ টাকা বাড়তি দামে বিক্রি করা হচ্ছিল। আমদানিকারকদের কাছ থেকে তারা যে দামে পেঁয়াজ কিনেছেন, বিক্রির সময় গাড়িভাড়াসহ যোগ করলে কেজিতে সর্বোচ্চ ৫-৭ টাকা পর্যন্ত বাড়তে পারে। কিন্তু ২৫ থেকে ২৭ টাকা বাড়তি নেওয়া কোনোভাবেই যৌক্তিক নয়। অতিরিক্ত মুনাফা করায় তাদের জরিমানা করা হয়েছে।’

রিয়াজউদ্দিন বাজারে অভিযানের পর ভ্রাম্যমাণ আদালতের টিম নগরীর চকবাজারের কাঁচাবাজার পরিদর্শন করেন। উভয় বাজারে বিক্রেতাদের পেঁয়াজের মূল্যতালিকা টাঙানোর নির্দেশনা দেন ম্যাজিস্ট্রেট।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে অতিরিক্ত মুনাফা নিয়ে তাদের সতর্ক করেছিলেন।

এরপর বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. তৌহিদুল ইসলাম নগরীর আগ্রাবাদে তিনটি পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠানে অভিযান চালান।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন