বিজ্ঞাপন

চট্টগ্রামে পাহাড়ে ‘ফিরতি অভিযান’, ১৭ বসতি উচ্ছেদ

October 20, 2019 | 7:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর বিভিন্ন পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদে আটদিনের বিশেষ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর। প্রথমদিনে দুটি পাহাড় থেকে ১৭টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২০ অক্টোবর) সকালে নগরীর খুলশীতে ইম্পেরিয়াল হাসপাতাল সংলগ্ন রেলওয়ের একটি পাহাড় এবং লেকভিউ আবাসিক এলাকায় ব্যক্তিমালিকানাধীন একটি পাহাড়ে এই অভিযান চালানো হয়েছে।

অভিযানে জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্বে থাকা চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্ব দিয়েছেন। এরা হলেন- মো. ইসমাইল হোসেন, এহসান মুরাদ, আবদুস সামাদ শিকদার ও মো. তৌহিদুল ইসলাম।

তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, বিভাগীয় কমিশনারের নেতৃত্বাধীন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত বর্ষায় অভিযান চালিয়ে নগরীর ১৭টি পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসরত ৮৩৫টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল। সম্প্রতি কমিটি আবারও পাহাড়গুলোতে ফলোআপ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

তৌহিদুল বলেন, ‘কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা ফলোআপ অভিযানে নেমেছি। প্রথমদিনে দুটি পাহাড়ে গিয়ে আমরা ১৭টি বসতি পেয়েছি। তাদের উচ্ছেদ করে পাহাড়গুলো মালিক কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে আমরা ২৭ অক্টোবর পর্যন্ত অভিযান পরিচালনা করব।’

রাষ্ট্রায়ত্ত ও ব্যক্তিমালিকানাধীন পাহাড়গুলোর রক্ষণাবেক্ষণ এবং প্রাণহানি ঠেকাতে এই অভিযান বলে জানিয়েছেন ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম।

উচ্ছেদ অভিযানে পরিবেশ অধিদফতর, পিডিবি, ওয়াসা ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের প্রতিনিধিরা ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন