বিজ্ঞাপন

বেবি পাউডারে অ্যাজবেস্টস, জনসন অ্যান্ড জনসনের পণ্য প্রত্যাহার

October 20, 2019 | 7:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যুক্তরাষ্ট্রের হেলথ রেগুলেটর অথরিটি অনলাইন থেকে কেনা এক বোতল বেবি পাউডার পরীক্ষা করে ত্বকের জন্য ক্ষতিকর অ্যাজবেস্টসের উপস্থিতি পেয়েছে। এ ঘটনায় প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বাজার থেকে প্রায় ৩৩ হাজার বোতল বেবি পাউডার প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে জনসন অ্যান্ড জনসন কোম্পানি।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ অক্টোবর) সংবাদ সম্মেলন করে জনসন অ্যান্ড জনসন বাজার থেকে বেবি পাউডার তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি)।

শিশু পাউডারে ক্যানসারের উপাদান! পরীক্ষাগারে জনসন অ্যান্ড জনসন

যুক্তরাষ্ট্রের হেলথ রেগুলেটর কর্তৃপক্ষ সে দেশের ক্রেতাদের জনসন অ্যান্ড জনসনের এই বেবি পাউডার ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

বিজ্ঞাপন

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনেস্ট্রেশনের (এফডিএ) পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এ বছরের শুরুতে তারা ট্যালকম পণ্য পরীক্ষা করা শুরু করে। ওই পরীক্ষার সময় একটি লটের বেবি পাউডারে অ্যাজবেস্টস পাওয়া যায়। তবে দ্বিতীয় আরেকটি লটের পাউডারে দূষিত এ উপাদান পাওয়া যায়নি বলেও জানায় তারা।

এ দিকে জনসন অ্যান্ড জনসন কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, এফডিএ কর্তৃপক্ষের সঙ্গে বসে পরীক্ষায় কী ধরনের অ্যাজবেস্টস পাওয়া গেছে এবং দুই পরীক্ষার ফলাফল দুই রকম কেনো হলো তা খুঁজে বের করার চেষ্টা করছে। তাও নিজেদের পণ্যে ক্ষতিকর উপাদান থাকার আশংকায় এই প্রথমবারের মতো বাজার থেকে পণ্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে জনসন অ্যান্ড জনসন।

এর আগে জনসন অ্যান্ড জনসনের ট্যালকমের পণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদান থাকার অভিযোগ তুলে কোম্পানিটির বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করে ১৫ হাজারেরও বেশি ক্রেতা। ২০১৮ সালে সেইসব মামলার কয়েকটির রায়ে জনসন অ্যান্ড জনসনকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন