বিজ্ঞাপন

সমাবেশের অনুমতি দেবে ডিএমপি, ঐক্যফ্রন্টকে স্বরাষ্ট্রমন্ত্রী

October 21, 2019 | 5:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ আয়োজন নিয়ে সরকারের কোনো আপত্তি নেই বলে ঐক্যফ্রন্ট নেতাদের জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তবে সমাবেশ আয়োজনের চূড়ান্ত অনুমতি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার দেবেন জানিয়ে তার সঙ্গে ঐক্যফ্রন্ট নেতাদের সাক্ষাৎ করার পরামর্শ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (২১ অক্টোবর) সচিবালয়ে ঐক্যফ্রন্টের শীর্ষ আট নেতা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের এ কথা বলেন তিনি। সাক্ষাৎ শেষে ঐক্যফ্রন্ট নেতারাও সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সরকার ও আওয়ামী লীগ কখনোই বিএনপি বা ঐক্যফ্রন্টকে সভা সমাবেশ করতে বাধা দেয়নি এবং দিচ্ছে না। সরকার কোনো সভা-সমাবেশ নিয়ন্ত্রণ করতে চায় না।

আসাদুজ্জামান খাঁন কামাল আরও বলেন, সভা-সমাবেশের অনুমতি দেন ডিএমপি কমিশনার। সভা-সমাবেশ করতে চাইলে আপনারা তার সঙ্গে কথা বলতে পারেন।

বিজ্ঞাপন

খালেদা জিয়ার সঙ্গে ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের নেতাদের দেখা করার বিষয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চান ঐক্যফ্রন্ট নেতারা। এ প্রসঙ্গে মন্ত্রী বলেছেন, এ বিষয়ে তিনি কারামহাপরিদর্শককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলে দেবেন বলে জানান তিনি। এসময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে খোঁজখবর নিতে চাইলে দেশের সর্বোচ্চ চিকিৎসা সেবা তাকে দেওয়া হচ্ছে বলেও ঐক্যফ্রন্ট নেতাদের অবহিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তার চিকিৎসার কোনো ঘাটতি হচ্ছে না বলে জানান তিনি।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঐক্যফ্রন্ট নেতারা। তারা সাংবাদিকদের জানান, ২২ অক্টোবর সমাবেশ করতে না দিলে জনগণের আদালতে সরকারকে দাঁড়াতে হবে। ঐক্যফ্রন্ট নেতা আসম আবদুর রব বলেন, সমাবেশের জন্য আমরা এখনো অনুমতি পাইনি। সভা-সমাবেশ করা জনগণের সাংবিধানিক অধিকার। যদি জনগণকে সে অধিকার ভোগ করতে না দেওয়া হয়, তাহলে সরকারকে জনগণের আদালতে দাঁড়াতে হবে।

আসম আবদুর রব বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট ড. কামাল হোসেনের নেতৃত্বে অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করার বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, এটি ইতিবাচক। বিধান অনুযায়ী কারামহাপরিদর্শক আমাদের সাক্ষাতের সময় টেলিফোনে জানিয়ে দেবেন।

বিজ্ঞাপন

এর আগে, বিকেল সাড়ে ৩টার দিকে ঐক্যফ্রন্ট নেতারা সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে যান। আ স ম আবদুর রবের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে বৈঠকে বসেন ড. রেজা কিবরিয়া, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. নুরুল আলম ব্যাপারি, শহিদ উদ্দিন মাহমুদ স্বপনসহ আট জন।

প্রসঙ্গত, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে বিশ্ববিদ্যালয়ে তার নিজ হল শেরে বাংলা হলে পিটিয়ে হত্যার বিচারের দাবিতে আগামীকাল মঙ্গলবার (২২ অক্টোবর) সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের ঘোষণা দেয় ঐক্যফ্রন্ট।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন