বিজ্ঞাপন

আবারও চালু হচ্ছে পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের শ্রমবাজার

October 21, 2019 | 7:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এক বছর ধরে বন্ধ থাকার পর আবারও বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে পূর্ব আফ্রিকার দেশ সিশেলস। এ লক্ষ্যে দেশটির সঙ্গে একটি চুক্তি সই করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (২১ অক্টোবর) সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে স্থানীয় সময় বেলা ২টায় এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এবং সিশেলস সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সিশেলস-এর এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রণালয়ের মন্ত্রী মারিয়াম তেলেমাক। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালের অক্টোবর মাসে বিশেষ কোনো কারণ ছাড়াই বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয় সিশেলস সরকার। এর এক বছরের মাথায় এসে সিদ্ধান্ত পরিবর্তন করে নতুন করে কর্মী নিয়োগের আগ্রহ প্রকাশ করে দেশটি। এর আগে সিশেলস সরকারের একটি প্রতিনিধি দল ঢাকা সফর করে এই নিষেধাজ্ঞা তুলে নিয়ে নতুন করে শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছিল। সে ধারাবাহিকতায় এবার উচ্চ অভিবাসন ব্যয় কমিয়ে, একটি সুশৃংখল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলসে কর্মী পাঠাতে দুদেশই একমত হয়।

বিজ্ঞাপন

চুক্তি স্বাক্ষর শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘এ চুক্তির মধ্য দিয়ে দুদেশের শ্রম বাজারসহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে। এরই মধ্যে সিশেলসের সঙ্গে শ্রমবাজার প্রতিষ্ঠিত রয়েছে।’ এই চুক্তির মধ্য দিয়ে এখানকার বাজার আরও সম্প্রসারিত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এছাড়া দক্ষতা, নিষ্ঠা ও সততা নিয়ে কাজ করতে এখানে প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের প্রতি দিক নির্দেশনাও দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

উল্লেখ্য, সিশেলসে বর্তমানে প্রায় আড়াই হাজার বাংলাদেশি কর্মী কর্মরত আছেন। সবচেয়ে বেশি রয়েছেন নির্মাণ শিল্পে। এছাড়া হোটেল, টুরিজম, স্বাস্থ্য সেবা, হাউজ কিপিং, কুক, ভিলা অ্যাটেন্ডেন্ট, কৃষি খামার, পোল্টি খামার ইত্যাদি খাতেও বাংলাদেশি শ্রমিকেরা কাজ করছেন। ফিশিং ও ফিশ ইন্ডাস্ট্রিজ, আর্থিক প্রতিষ্ঠান এবং টুরিজম খাতে বাংলাদেশি কর্মীদের কাজ করার সুযোগ রয়েছে। বর্তমানে প্রবাসী বাংলাদেশি কর্মীরাই সিশেলসের বৈদেশিক শ্রম বাজারের অন্যতম প্রধান অংশীদার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন