বিজ্ঞাপন

‘রোহিঙ্গা সংকটের মূলে মিয়ানমার, সমাধান তাদেরই করতে হবে’

October 25, 2019 | 8:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা সংকট যেমন মিয়ানমারেরই তৈরি, তেমনি তাদেরই এই সমস্যার সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের মূলে রয়েছে মিয়ানমার। তারাই এই সমস্যা তৈরি করেছে। তাই তাদেরই এই সমস্যা সমাধান করতে হবে।

শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ সম্মেলনের (ন্যাম সম্মেলন) সাধারণ আলোচনায় এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক ও সামাজিক নানা সূচকে বাংলাদেশ এগিয়ে গিয়েছে। তবে রোহিঙ্গা জনগোষ্ঠী ও জলবায়ু পরিবর্তনের কারণে এখন বাংলাদেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে।

বিজ্ঞাপন

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে তার সরকার সচেষ্ট উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস, দুর্নীতি, মাদক ও মানব পাচারের বিরুদ্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।

এর আগে, ফোরামের চেতনা সমুন্নত রাখার ও সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করার আহ্বানের মধ্য দিয়ে শুরু হয় ১৮তম ন্যাম সম্মেলন। স্থানীয় বাকু কংগ্রেস সেন্টারে ১২০টি উন্নয়নশীল রাষ্ট্রের এই ফোরামের দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম এলিয়েভ।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সময় সকাল ১০টায় সম্মেলনস্থলে পৌঁছালে তাকে স্বাগত জানান আজারবাইজানের প্রেসিডেন্ট এলিয়েভ। এই সম্মেলনে বিশ্বনেতাদের মধ্যে আরও যোগ দিয়েছেন— ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেল, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর, ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আড্ডো, নেপালের প্রধানমন্ত্রী কেপি শার্মা ওলী, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি, ভারতের উপরাষ্ট্রপতি এম. ভেনকাইয়া নাইডু, তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাংগুলি বেরদিমুহামেদো, বসনিয়া ও হার্জগোভিনার চেয়ারম্যান অব দ্য প্রেসিডেন্সি বাকির ইজতেবেগোভিচ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি ও লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ মুস্তাফা আল-সারাজ।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট ও ন্যামের বর্তমান চেয়ারপার্সন নিকোলাস মাদুরো সম্মেলনের উদ্বোধনী পর্বে স্বাগত ভাষণ দেন। তার ভাষণের পরই আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম এলিয়েভ সর্বসম্মতিক্রমে আগামী তিন বছরের জন্য ন্যাম চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর তিনি ন্যামকে বাংডুং আদর্শের ভিত্তিতে গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের সভাপতি তিজানি মুহাম্মাদ-বান্দে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বিজ্ঞাপন

সম্মেলনের শুরুতেই ২০১৬ সালে ভেনিজুয়েলায় অনুষ্ঠিত ১৭তম ন্যাম সম্মেলনের পর থেকে এ পর্যন্ত মৃত্যুবরণকারী ন্যাম নেতাদের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়। এবারের ১৮তম ন্যাম সম্মেলনের সাধারণ বিতর্কের বিষয়বস্তু ‘সকলের সম্মিলিত ও পর্যাপ্ত সাড়া প্রদানের মাধ্যমে বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করতে বাংডং নীতিমালা সমুন্নত করা।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন