বিজ্ঞাপন

প্রিমিয়ার লিগের ইতিহাসে সবথেকে বড় জয় লেস্টারের

October 26, 2019 | 10:29 am

স্পোর্টস ডেস্ক

শুক্রবার দিবাগত রাত একটায় ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি লেস্টার সিটি এবং সাউদাম্পটন। আর এই ম্যাচটিকেই লেস্টার করে রাখল নিজেদের ইতিহাসের তো বটেই প্রিমিয়ার লিগের ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ। সাউদাম্পটনকে ৯-০ গোলের ব্যবধানে হারিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানেও উঠে এসেছে তারা।

বিজ্ঞাপন

সেন্ট ম্যারিস স্টেডিয়ামে কাল সাউদাম্পটনকে তাদের ইতিহাসের সবচেয়ে বড় দুঃস্বপ্নের রাত উপহার দিয়েছে লেস্টার সিটি। সাউদাম্পটনকে ৯-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে লেস্টার সিটি। সাতজন পৃথক পৃথক ফুটবলার করেছেন মোট ৯টি গোল। এর মধ্যে একের অধিক গোল করেছেন জেমি ভার্দি এবং আয়োজ পেরেজের। নির্ধারিত সময়ের পরও দেওয়া অতিরিক্ত সময়ের ৩য় মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন ভার্দি, এর আগে অবশ্য ম্যাচের ৫৭ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন আয়োজ পেরেজ।

ভার্দি এবং পেরেজের হ্যাটট্রিকে প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের ম্যানচেস্টার ইউনাইটেডের রেকর্ডে ভাগ বসিয়েছে লেস্টার। আর সেই সাথে গড়েছে নতুন রেকর্ডও, প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বড় জয়ের রেকর্ড। ম্যাচের মাত্র ১০ মিনিটেই গোলোৎসবের শুরু করেন বেন চিলওয়েল। তখনও সাউদাম্পটন বুঝে উঠতে পারেনি আসলে কি হতে যাচ্ছে ম্যাচের বাকি ৮০ মিনিটে। এরপরেই কেবল দু:স্বপ্নের সময় কেটেছে সাউদাম্পটনের। প্রথম গোল হজমের মাত্র দুই মিনিট পরে ম্যাচের ১২ মিনিটে ভিএআরের সাহায্যে সাউদাম্পটনের রায়ান বারট্রেন্ডকে লাল কার্ড দেখান রেফারি।

বিজ্ঞাপন

ম্যাচের ১৭ মিনিটে ইউরি টাইলেমানস গোল করে ব্যবধান ২-০ করেন। আর এর ঠিক মিনিট দুয়েক পরেই আয়োজ পেরেজ নিজের প্রথম গোল করলে লেস্টারের লিড হয় তিন গোলের। প্রথমার্ধ শেষ হওয়ার আগে আরও দুই গোল হজম করে সাউদাম্পটন। ৩৯ মিনিটে কর্নার থেকে পাওয়া বল থেকে নিজের দ্বিতীয় গোল করেন পেরেজ। আর প্রথমার্ধের বিরতির বাঁশি বাজার ঠিক আগে ভার্দি গোল করলে ৫-০ ব্যবধানে এগিয়ে যায় লেস্টার।

প্রথমার্ধেই ৫-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেও দ্বিতীয়ার্ধও লেস্টার শুরু করে আরও ভয়ংকর হয়ে। প্রথমার্ধ ঠিক যেখানে শেষ করেছিল ঠিক সেখান থেকেই শুরু, ৫৭ মিনিটে হারভি বার্নসের থ্রু বলে দারুণ এক শটে হ্যাটট্রিক পূর্ণ করেন পেরেজ। ঠিক তার পরের মিনিটেই চিলওয়েলের ক্রসে লাফিয়ে উঠে হেড করে নিজের দ্বিতীয় গোল পান ভার্দি। আর এতেই লেস্টার লিড পায় ৭-০ গোলের।

বিজ্ঞাপন

স্যার অ্যালেক্স ফারগুসনের আমলে ১৯৯৫ সালে ইপসউইচকে ওল্ড ট্রাফোর্ডে ৯-০ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ২৪ বছর ধরে এটিই ছিল সব থেকে বড় ব্যবধানের জয়। আর ২৪ বছর পর এসে লেস্টার সিটি ভাগ বসিয়েছে রেড ডেভিলদের রেকর্ডে। ম্যাচের ৮৫ মিনিটে ফ্রি কিক থেকে দারুণ এক গোল করে ৮-০ ব্যবধান করেন জেমস ম্যাডিসন। এরপর অতিরিক্ত সময়ের৩য় মিনিটে পেনাল্টি থেকে গোল করে রেকর্ড গড়েন জেমি ভার্দি আর সেই সাথে পূর্ণ করেন নিজের হ্যাটট্রিকও। সর্বোচ্চ গোলের ব্যবধানের রেকর্ডটি যৌথভাবে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে ভাগাভাগি করলেও প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটা অবশ্য কেবল নিজেদেরই করে রাখল লেস্টারেরই। এই জয়ে ম্যানচেস্টার সিটিকে টপকে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ফক্সরা। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ২০। এক ম্যাচ কম খেলে সিটির পয়েন্ট ১৯।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন