বিজ্ঞাপন

নুসরাত হত্যা মামলার নথি হাইকোর্টে

October 29, 2019 | 5:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফেনীর সোনাগাজী মাদরাসার শিক্ষার্থী নুসরাত জাহান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদন) নথি হাইকোর্টে এসে পৌঁছেছে। এদিকে এ মামলাটি দ্রুত শুনানির উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকেলে ফেনীর বিচারিক আদালত থেকে হাইকোর্টে পৌঁছায় ওই নথি। ফেনীর সংশ্লিষ্ট আদালতের স্টেনোগ্রাফার সামসুদ্দিন পুলিশ প্রহরায় নথি হাইকোর্টে নিয়ে যান। পরে হাইকোর্ট বিভাগের প্রশাসনিক কর্মকর্তা (আদান-প্রদান) কে এম ফারুক হোসেন ওই নথি গ্রহণ করেন।

নুসরাত হত্যা মামলায় অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের মৃত্যুদণ্ড

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে হয়। আর এ কারণেই মঙ্গলবার ডেথ রেফারেন্সের নথি হাইকোর্টে পাঠায় বিচারিক আদালতের সংশ্লিষ্ট শাখা।

নুসরাত মামলার বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ডেথ রেফারেন্সের কাজপত্র চলে আসার পরে যেটা নিয়ম, সেটা হলো এই মুহূর্তে সেগুলো পরীক্ষা করা হবে। তারপর পেপারবুক হবে। এটা যেন তাড়াতাড়ি শুনানি হয়, পেপারবুক যেন তাড়াতাড়ি হয়, সেটা আমরা দেখব। যেহেতু এই মামলার বিষয়ে দেশবাসীর আবেগ জড়িয়ে রয়েছে এবং বিচার পাওয়ার একটা আকাঙ্ক্ষা রয়েছে, কাজেই এটা তড়িৎগতিতে শুনানি করতে যত দরনের পদক্ষেপ নেওয়া সম্ভব, আমি নেব।

বিজ্ঞাপন

এর আগে, মাদরাসা ছাত্রী নুসরাতকে পুড়িয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় গত ২৪ অক্টোবর ১৬ জনকে মৃত্যুদণ্ড দেন  ফেনীর নারী ও শিশু নির্যাতন নির্যাতন দমন ট্রাইব্যুুনালের বিচারক মামুনুর রশীদ ।

মৃত্যুদণ্ড ছাড়াও রায়ে প্রত্যেক আসামীকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়। এই টাকা নুসরাতের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়ার নির্দেশ দেন আদালত।

হত্যাকাণ্ডের মাত্র ৬ মাসের মাথায় দেওয়া এই রায়ে সন্তোষ জানান, নুসরাতের পরিবার ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। অন্যদিকে আসামিপক্ষের আইনজীবীরা রায়ে ক্ষোভ প্রকাশ করে এই রায়ের বিরুদ্ধে আপিলে যাওয়ার ঘোষণা দেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

মৃত্যুদণ্ডের রায়ে সন্তোষ রাষ্ট্রপক্ষের

 নুসরাত হত্যা মামলা: একনজরে ঘটনাপ্রবাহ

 নুসরাত হত্যায় কার কী ভূমিকা ছিল?

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন