বিজ্ঞাপন

সোয়া ৪ হাজার কোটি টাকার মাছ রফতানি হয়েছে গত বছর

October 30, 2019 | 11:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গেল ২০১৮-১৯ অর্থবছরে ৭৩ হাজার ১৭১ মেট্রিক টন মাছ ও মাছজাত পণ্য রফতানি করেছে বাংলাদেশ। এর মাধ্যমে ৪ হাজার ২৫০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। এছাড়া, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় মৎস্য অধিদফতরের ২০১৮-১৯ অর্থবছরে ১৪টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে, বাস্তবায়ন অগ্রগতি ৯৮ দশমিক ৮৩ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ৯টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (৩০ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য বি এম কবিরুল হক, মো. শহিদুল ইসলাম (বকুল), ছোট মনির, নাজমা আকতার, মোছা. শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দফতরের প্রধানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, বৈঠকে উল্লেখ করা হয় জাতীয় অর্থনীতিতে মৎস্যখাতের অবদান ২০১৮-১৯ অর্থবছরে দেশের জিডিপি’র ৩ দশমিক ৫০ শতাংশ এবং কৃষিজ জিডিপি’র ২৫ দশমিক ৭১ শতাংশ মৎস্যখাতের অবদান। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৮-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ জলাশয়ে মৎস্য আহরণে বাংলাদেশের অবস্থান সারাবিশ্বে তৃতীয় এবং চাষ করা মাছ উৎপাদনে পঞ্চম, ইলিশ আহরণে বাংলাদেশ বিশ্বে প্রথম। এছাড়া কমিটি প্রাণিসম্পদ অধিদফতরের জন্য প্রয়োজনীয় জনবল সৃজনের লক্ষ্যে পদক্ষেপ নিতে সুপারিশ করে।

বিজ্ঞাপন

এছাড়াও বাংলাদেশ প্রাণিসম্পদ ক্যাডার বহির্ভূত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি কর্তৃক উত্থাপিত প্রাণিসম্পদ অধিদফতরের জন্য সাংগঠনিক কাঠামো পুর্নগঠনের লক্ষ্যে রাজস্ব খাতে পদ সৃজনের সুপারিশ বাস্তবায়ন প্রসঙ্গে এবং মৎস্য অধিদফতরের ২০১৮-১৯ অর্থবছরে বাজেট বরাদ্দের পরিমাণ, প্রতিষ্ঠানভিত্তিক ব্যয়ের পরিমাণ এবং অধিদফতর কর্তৃক কাজের সফলতা ও অগ্রগতি বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন