বিজ্ঞাপন

১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধনের সময় বাড়ল

October 31, 2019 | 9:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের অনুরোধে ১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধনের সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, করদাতাদের নির্বিঘ্নে মাসিক রিটার্ন দাখিল, আমদানি-রফতানি ও টেন্ডারসহ অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে এ সময়সীমার মধ্যে অনলাইনে ভ্যাট নিবন্ধনের অনুরোধ করা হয়েছে।

এর আগে, গত ৭ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে ১ নভেম্বর থেকে ১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (মুসক বা ভ্যাট, অনলাইন) নিবন্ধন না থাকলে আমদানিকারকদের পক্ষে ঋণপত্র (এলসি) ইস্যু করা যাবে বলে জানানো হয়। নির্দেশনাটি অনুসরণ করার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে সব বাণিজ্যিক ব্যাংকের নির্বাহী কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছিল।

এদিকে গত ২৯ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুসফিকুর রহমান বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের কাছে পাঠানো এক চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেন। এনবিআর নির্দেশনা জারির আটদিন পর কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞাপন

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ১৩ ডিজিট বা সংখ্যার নিবন্ধন ছাড়া অনলাইনে মাসিক রিটার্ন দাখিল করা সম্ভব নয়। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ১৩ সংখ্যার নিবন্ধন নেওয়ার সময় বাড়ানো হয়েছে। নির্ধারিত সময়ের পর কোন বাণিজ্যিক ব্যাংক পুরনো নিবন্ধনের বিপরীতে এলসি খুলতে পারবে না।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন