বিজ্ঞাপন

ইতিহাস গড়ার পাশাপাশি ওয়ানডের শীর্ষে ভারত

February 14, 2018 | 3:28 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সিরিজের পঞ্চম ওয়ানডে ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। প্রথমবারের মতো প্রোটিয়াদের মাঠে সিরিজ জয়ের সাথে সাথে একদিনের ক্রিকেটে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটাও নিজেদের করে নিয়েছে বিরাট কোহলিরা।

দক্ষিণ আফ্রিকায় চলতি ছয় ম্যাচ সিরিজের পঞ্চম ওয়ানডেতে পোর্ট এলিজাবেথে স্বাগতিকদের মুখোমুখি হয়ে ৭৩ রানের জয় তুলে নেয় সফরকারী ভারত। এক ম্যাচ হাতে রেখে স্বাগতিকদের মাঠে বেশ দাপুটে (৪-১) সিরিজ জিতে নিয়েছে কোহলি-রোহিতরা। এই জয়ে টেস্টের পর ওয়ানডেতেও দক্ষিণ আফ্রিকাকে দুইয়ে রাখলো ভারত। টেস্টে প্রোটিয়াদের চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে থেকে ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত।

শুধু ভারত নয়, দক্ষিণ আফ্রিকার মাঠে এর আগে অস্ট্রেলিয়া ছাড়া কোনো দলই ৫ ম্যাচ কিংবা তার বেশি ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ জিততে পারেনি। প্রোটিয়াদের মাঠে শেষ দুটি সিরিজ (১৯৯৬-৯৭ ও ২০০১-০২ মৌসুমে) জিতেছিল অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ওয়ানডেতে ১১৯ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের দ্বিতীয়স্থানে ছিল ভারত, দক্ষিণ আফ্রিকা ছিল ২ পয়েন্ট এগিয়ে। এক ম্যাচ বাকি রেখে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে কোহলিদের পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২২, আর সিরিজ হেরে ১১৮তে নেমেছে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট। স্বাগতিকরা সিরিজের শেষ ম্যাচ জিতলেও সফরকারী ভারতের পয়েন্ট হবে ১২১, অন্যদিকে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট বেড়ে দাঁড়াবে ১১৯। আর শেষম্যাচও নিজেদের করে নিয়ে ৫-১ ব্যবধানে সিরিজ শেষ করলে ভারতের পয়েন্ট দাঁড়াবে ১২৩, আর ১১৭ পয়েন্ট হবে দক্ষিণ আফ্রিকার।

প্রথমবারের মতো ২০১৩ সালের জানুয়ারিতে র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠে ভারত। ২০১৭ সালের অক্টোবরে শীর্ষস্থান হারানোর পর আবারো ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে সিরিজ শেষ করতে যাচ্ছে ভারত।

এদিকে, শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে জিতে জিম্বাবুয়েকে ছাড়িয়ে র‌্যাংকিংয়ের দশম স্থান দখল করেছে আফগানিস্তান। চলতি সিরিজ জিতলেই র‌্যাংকিংয়ে নিজেদের পজিশন ধরে রাখতে পারবে আফগানরা।

বিজ্ঞাপন

ওয়ানডে র‌্যাংকিং:

ওয়ানডে তালিকায় ১২২ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত, ১১৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকা, তৃতীয়স্থানে ইংল্যান্ড আছে ১১৬ পয়েন্ট নিয়ে, ১১৫ পয়েন্ট নিয়ে চারে আছে নিউজিল্যান্ড, ১১২ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচে আছে অস্ট্রেলিয়া, ৯৬ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে আছে পাকিস্তান, তালিকার সাত নম্বরে বাংলাদেশ আছে ৯০ পয়েন্ট নিয়ে, ৮৪ পয়েন্ট নিয়ে আটে শ্রীলঙ্কা, তালিকার নবম স্থানে আছে ৭৬ পয়েন্ট পাওয়া ওয়েস্ট ইন্ডিজ, আর জিম্বাবুয়েকে হারিয়ে ৫৩ পয়েন্ট নিয়ে দশ নম্বরে আছে আফগানিস্তান, ৫২ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে জিম্বাবুয়ে এবং ৪৪ পয়েন্ট নিয়ে ১২তম স্থানে আছে আয়ারল্যান্ড।

 

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন