বিজ্ঞাপন

আমার ফোন থেকেও তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে: মমতা

November 3, 2019 | 11:09 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের একটি স্পাইওয়্যার ব্যবহার করে সাংবাদিক এবং মানবাধিকারকর্মীদের হোয়াটসঅ্যাপ বার্তা হাতিয়ে নেওয়া হয়েছে। এই ঘটনার শিকার ভারতীয় নাগরিকরাও। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, হ্যাকিং এর শিকার তার মোবাইল ফোনটিও। তবে এক্ষেত্রে তার আঙুল কেন্দ্রীয় সরকারের দিকে!

বিজ্ঞাপন

রোববার (৩ নভেম্বর) সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

মমতা বলেন, আমার ফোন ট্যাপ করা হয়েছিল এবং আমি বিষয়টা জানি। কারণ আমার কাছে তথ্য এবং প্রমাণ রয়েছে। সরকারও জানে তারা এটা করেছে। কেন্দ্রীয় সরকার এবং দুই-তিনটি রাজ্য সরকারের নির্দেশে এটি ঘটছে। আমি রাজ্যগুলোর নাম বলব না।

বাকস্বাধীনতার বিষয়ে প্রশ্ন তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, আমরা ভেবেছিলাম হোয়াটসঅ্যাপের মেসেজগুলি এনক্রিপ্ট করা যায় না, তবে সেটাও রেহাই পেল না। ল্যান্ডলাইন ফোন বা মোবাইল ফোন কোনোটাই নিরাপদ নয়- এটি সম্পূর্ণ গুপ্তচরবৃত্তি।

বিজ্ঞাপন

এই গুরুতর বিষয়টি তদন্ত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানান মমতা।

প্রসঙ্গত ইসরায়েলি কোম্পানির তৈরি করা একটি হ্যাকিং টুল কাজে লাগিয়ে অজ্ঞাতরা চলতি বছরের শুরু থেকে ২০টি দেশের অন্তত ১৪ শ উচ্চপদস্থ কর্মকর্তা, সাংবাদিক, মানবাধিকার কর্মীর হোয়াটসঅ্যাপ বার্তা হাতিয়ে নেওয়া হয়। বিষয়টি স্বীকার করে হোয়াটসঅ্যাপ এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন