বিজ্ঞাপন

‘নতুন সড়ক আইন পুঁজি করে পুলিশ অনৈতিক সুবিধা নিলে কঠোর ব্যবস্থা’

November 4, 2019 | 12:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন সড়ক আইনকে পুঁজি বা জিম্মি করে কোনো সার্জেন্ট বা ট্রাফিক কর্মকর্তা অনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেন, নতুন ট্রাফিক আইনে  সাজার পরিমাণ বাড়ানো হয়েছে। ফলে সবার মধ্যে আইন মানার প্রবণতা বাড়বে। এতে ট্রাফিক ব্যবস্থা আরও উন্নত হবে।

সোমবার (৪ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে ‘সড়ক আইন ২০১৮’ এর প্রয়োগ বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, নতুন আইন বাস্তবায়ন নিয়ে কিছুটা বিলম্ব হয়েছে। সবশেষ গত ১ নভেম্বর গেজেট পাশের মাধ্যমে আইন বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে পুরনো আইনের ধারা পরিবর্তন হয়ে গেছে। নতুন ধারা সম্পর্কে ডিএমপির ৮ শ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি আইন সম্পর্কে নতুন একটি বই বাজারে এসেছে।

বিজ্ঞাপন

শফিকুল ইসলাম জানান,  সব কর্মকর্তাকে এক মাসের মধ্যে নতুন আইন সম্পর্কে বিস্তারিত জানার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, নতুন আইন যদি কেউ প্রথমবার ভঙ্গ করে তাহলে তাকে সামান্য পরিমাণ জরিমানা করা হবে। একই সঙ্গে তাকে একটি লিফলেট দেওয়া হবে যে পরবর্তীতে এই একই অপরাধ করলে তাকে আইন অনুযায়ী পুরো জরিমানা বা শাস্তি ভোগ করতে হবে।

 নতুন আইনে  সাতদিন কোনো মামলা হবে না। এরপর থেকে রশিদের মাধ্যমে মামলা নেওয়া শুরু হবে। আর পজ মেশিনের সার্ভার আপডেট করার পরে এ পদ্ধতিতে মামলা নেওয়া শুরু হবে বলেও জানান ডিএমপি কমিশনার।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/জেডএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন