বিজ্ঞাপন

ঐতিহাসিক দিনে হাতছানি দিচ্ছে নতুন ইতিহাস

November 10, 2019 | 2:50 pm

নাহিয়ান আরেফিন/নিউজরুম এডিটর

শুরুতেই দুর্বার গতিতে দিল্লী জয়। এরপর প্রায় ১১২০ কিলোমিটার দূরে রাজকোটে গিয়ে চিরচেনা সেই হারের স্বাদ। কি এমন হয়ে গেলো এই মাঝের পথটাতে? দিল্লীর সেই অচেনা বাংলাদেশ কি করে ১১২০ কিলোমিটার দূরত্বে চিরচেনা বাংলাদেশে পরিণত হয়ে গেল? প্রশ্নগুলোর উত্তর দিয়েছিলেন খোদ বাংলাদেশ অধিনায়ক নিজেই।

বিজ্ঞাপন

প্রথম কারণ হিসেবে বলছিলেন অতিরিক্ত ডট বল খেলার কথা। অতিরিক্ত বল ডট দেবার কারণেই দল ৩০-৪০ রান কম করেছে। এছাড়াও কারণ হিসেবে দেখছেন তিনি মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যার্থতাকে।

তবে বাংলাদেশের কাছে একদম অচেনা এই ভিদার্ভা নিয়ে আশাবাদী টাইগার বস রাসেল ডোমিঙ্গো। কারণ তার কাছে বেশ পরিচিত এই উইকেট। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার কোচ হয়ে ছিলেন এই মাঠে। নাগপুরের এই মাঠে দিল্লীর আবহ পাচ্ছে সফরকারীরা। ভিদার্ভা স্টেডিয়ামে বল ফিরোজ শাহ কোটলার মতো করে টার্ন করবে বলে আশা করছেন ডোমিঙ্গো।

সিরিজ নির্ধারণী এই ম্যাচে দলে আসতে পারে কিছু পরিবর্তন। অনুশীলনের সময় কুঁচকিতে চোট পাওয়া মোসাদ্দেক কিছুটা অনিশ্চিত এই ম্যাচে। তার জায়গায় দলে ঢুকতে পারেন মোহাম্মদ মিঠুন। সেই সাথে স্পিন আক্রমণে শক্তি বাড়াতে শফিউল ইসলামের স্থালাভিষিক্ত হতে পারেন তাইজুল ইসলাম। এদিকে গোড়ালিতে হালকা ইনজুরি রয়েছে মোস্তাফিজের। এই ম্যাচে তাএক পাওয়া যাবে কিনা সেটি নির্ভর করছে তার ব্যাথা বাড়া কমার ওপর।

বিজ্ঞাপন

অপরদিকে নাগপুরে ভারতের টি-২০ অভিজ্ঞতা খুব একটা ভাল তা বলা যায় না। এখন পর্যন্ত মাত্র তিনটি সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট খেলেছে ভারত ভিদার্ভায়। তার ভেতর দুইটিতেই হার স্বাগতিকদের। ভারত এই মাঠে শেষ টি-২০ খেলেছিল ২০১৭ তে ইংল্যান্ডের বিপক্ষে। তবে স্বাগতিকরা আশাবাদী কারণ সেই ম্যাচে তারা ইংলিশদের হারিয়েছিল ৫ রানে।

ভারতের দল প্রায় অপরিবর্তিত থাকছে। তবে খালিল আহমেদের জায়গায় আজ দলে ঢুকতে পারেন শার্দূল ঠাকুর।

বেশ কিছু রেকর্ডের সম্ভাবনা দেখা যাচ্ছে আজকের ম্যাচে। নাগপুরে দুটি ছক্কার বিনিময়ে রেকর্ডের অধিকারি হবেন দুই অধিনায়ক। টাইগার অধিনায়ক করবেন প্রথম বাংলাদেশি হিসেবে টি-২০ তে ৫০ ছক্কার রেকর্ড। আর রোহিত শর্মা করবেন প্রথম ভারতীয় হিসেবে ক্রিকেটের ৩ ফরম্যাটেই ৪০০ ছক্কার বিরল রেকর্ড।

বিজ্ঞাপন

এছাড়াও রেকর্ডের হাতছানি রয়েছে চাহালের সামনেও। এই ম্যাচে ৪ উইকেট পেলে চাহাল আশ্বিনকে টপকে হয়ে যাবেন ভারতের হয়ে টি-২০ তে সর্বোচ্চ উইকেট শিকারি।

টসে জিতে ব্যাটিং নিতে চাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ এই মাঠে। কারণ পরিসংখ্যান বলছে আগে ব্যাট করে এই মাঠে জয়ের হার প্রায় ৭৩ শতাংশ। ১১ ম্যাচের ভেতর ৮ টি ম্যাচ জিতেছে আগে ব্যাট করা দল।

২০০০ সালের ১০ নভেম্বর সাদা জার্সি গায়ে প্রথম খেলতে নেমেছিলো বাংলাদেশ। আজ আবার সেই ১০ নভেম্বর। তবে আজ হাতছানি দিচ্ছে নতুন এক ইতিহাস। লাল সবুজের আকাশে উঁকি দিচ্ছে ভারতের মাটিতে প্রথমবারের মতো ভারতেরই বিপক্ষে সিরিজ জয়ের আশা।

একদিকে আন্ডারডগ হিসেবে থাকা বাংলাদেশ, অপরদিকে ফেভারিট ভারত। এখন শুধুই অপেক্ষা শেষ হাসি দেখার। অপেক্ষা দেখার বাংলাদেশের ইতিহাস গড়া না ভারতের মান বাঁচানো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন