বিজ্ঞাপন

‘পেঁয়াজের ঘাটতি নিরূপণ ঠিক ছিল না, দাম শিগগিরই স্বাভাবিক হবে’

November 15, 2019 | 4:09 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভোলা: এ বছর পেঁয়াজের ঘাটতি নিরূপণ ঠিকভাবে হয়নি জানিয়ে শিগগিরই পেঁয়াজের দাম স্বাভাবিক হবে আশাবাদ জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য তোফায়েল আহমেদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশে আরও ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে। এই পেঁয়াজ এলেই দেশের চাহিদা পূরণ হয়ে যাবে। তখন পেঁয়াজের দামও স্বাভাবিক হয়ে আসবে।

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুরে ভোলা সদরের ইলিশা ইউনিয়নে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণের সময় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তোফায়েল আহমেদ বলেন, আমরা প্রতিবছর বিভিন্ন পণ্যের বার্ষিক চাহিদা, উৎপাদন ও ঘাটতি নিরূপণ করি। এরপর ঘাটতি অনুযায়ী সেই পণ্য আমদানি করি। কিন্তু এ বছর পেঁয়াজের ঘাটতি সঠিকভাবে নিরূপণ করতে পারিনি। এছাড়া ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব পড়েছে। আবার ভারত থেকে আমরা সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি করি। কিন্তু ভারতও পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। অন্য দেশগুলোতেও এ বছর পেঁয়াজের উৎপাদন কম হয়েছে। সবকিছু মিলিয়েই পেঁয়াজের বাজারে প্রভাব পড়েছে।

বিজ্ঞাপন

সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, আমি যখন বাণিজ্যমন্ত্রী ছিলাম তখন বাৎসরিক  চাহিদা, উৎপাদন ও ঘাটতি নিরূপণ করে চার-পাঁচ মাস আগে থেবেই পদক্ষেপ নেওয়া হতো। কিন্তু এ বছর হয়তো সেটি আমরা ঠিকভাবে অনুমান করতে পারিনি। এ থেকে আমাদের শিক্ষা নিয়ে ভবিষ্যতে এগিয়ে যেতে হবে।

আওয়ামী লীগের এ জ্যেষ্ঠ নেতা বলেন, বিএনপি সম্পর্কে তাদের দলীয় নেতাকর্মীদেরও ধারণা খুব খারাপ। কারণ খালেদা জিয়া দুর্নীতির মালায় কারাগারে। তার ছেলে দলের ভারপ্রাপ্ত নেতা, সেও সাজাপ্রাপ্ত। একটা দল যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নেতার নেতৃত্বে চলতে পারে না। দলের নির্দেশও আসে লন্ডন থেকে। এটি নিয়ে সিনিয়র অনেক নেতাও খুব বিব্রত। কারণ সে ছেলের বয়সও অনেক কম। এ নিয়ে রাগে ক্ষোভে প্রবীণ অনেক নেতা পদত্যাগ করতে পারেন। সেটা তাদের অভ্যান্তরীণ ব্যাপার।

পরে তোফায়েল আহমেদ ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারের মধ্যে নগদ ছয় হাজার টাকা, দুই বান্ডল করে ঢেউটিন ও ৩০ কেজি করে চাল বিতরণ করেন।

বিজ্ঞাপন

এ সময় ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার সরকার মো. কায়ছার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম নকিব, সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লবসহ দলীয় অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন