বিজ্ঞাপন

সুমনাকে পু‌লিশ‌ হত্যায় অনুপ্রাণিত করেছিল বড় বোন সোমা

February 15, 2018 | 5:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: অস্ট্রেলিয়ায় গ্রেফতার হওয়া বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমা বাংলা‌দে‌শে তার বোন আসমাউল হুসনা সুমনাকে পুলিশ হত্যায় অনুপ্রেরণা দিয়েছিলেন। এছাড়া গুলশানের হলি আর্টিজান হামলায়ও তার যোগশাসজস থাকতে পারে বলে সন্দেহ করছে পুলিশ।

বৃহস্প‌তিবার দুপু‌রে রাজধানীর মি‌ন্টো রো‌ডে ডিএম‌পি মি‌ডিয়া সেন্টা‌রে সাংবা‌দিক‌দের এমন তথ্য জানান ডিএম‌পির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, সোমা তার বোন সুমনাকে আগেই জানিয়েছিলেন, বাংলা‌দে‌শের পু‌লি‌শ তা‌দের বাসায় আস‌লে অন্তত একজন‌কে যেন হত্যা ক‌রে  নিজে শহীদ হ‌য়ে যায়।

বিজ্ঞাপন

মনিরুল জানান, অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে সোমা ছোট বোন সুমনাকে বলেছিলেন- সেখানে গিয়ে তি‌নি এক‌টি অঘটন ঘটাবেন। যদি বাংলাদেশের পুলিশ তা‌দের বাসায় যায়, তাহ‌লে সেখানেও যেন অন্তত একজন পুলিশকে হত্যা করা হয়।

হলি আর্টিজানে নিহত জঙ্গিদের সঙ্গে সোমার যোগাযোগ হয়ে থাকতেও পারে এমন সন্দেহ প্রকাশ করে পুলিশের এ কর্মকর্তা বলেন, আমরা সে বিষয়ে এখনো নিশ্চিত নই।

তিনি বলেন, সিরিয়ায় চলে যাওয়া নজিবুল্লাহ আনসারীর সঙ্গে মোমেনা সোমার সম্পর্ক ছিল। ২০১৪ সালের শেষ দিকে তাদের পারিবারিকভাবে বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু নজিবুল্লাহর পরিবার না চাওয়ায় বিয়েটা হয়নি।

বিজ্ঞাপন

মনিরুল ইসলাম ব‌লেন, সোমা নি‌জে নি‌জে জ‌ঙ্গিবা‌দে উদ্বুদ্ধ হ‌য়ে হুসনা‌কেও অনুপ্রাণিত করেন। তবে তাদের সঙ্গে কোনো জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা এখন পর্যন্ত পাওয়া যায়নি।

২০১৫ সালের দিকে মোমেনা সোমা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন। ওই সময় তার মা মারা যান। মূলত তার পর থেকেই ‌তি‌নি জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। সোমা গত ১ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়াতে শিক্ষার্থী হিসেবে যান। এর আগে তুরস্কের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে যেতে চেয়েছিলেন। কিন্তু ভিসা না পাওয়া যেতে পারেননি।

গ্রেফতার আসমাউল হুসনাকে জিজ্ঞাসাবাদে, বিভিন্ন ওপেনসোর্স এবং অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে কথা বলে এ সব তথ্য জান‌তে পে‌রে‌ছেন ব‌লে জানান মনিরুল ইসলাম।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক ব্যক্তিকে ছুরিকাঘাত করার অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে (২৪) গ্রেফতার করে সে দেশের পুলিশ। এরপর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট সোমার বিষয়ে খোঁজ ‌নি‌তে গত ১১ ফেব্রুয়ারি রাতে রাজধানীর কাজীপাড়ার বাসায় গে‌লে আসমাউল হুসনা ওরফে সুমনা পু‌লি‌শের উপর হামলা ক‌রে। প‌রে তা‌কেও গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসআর/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন