বিজ্ঞাপন

গোলাপি বল দেখতেই পাচ্ছেন না লিটন

November 22, 2019 | 11:02 am

স্পোর্টস ডেস্ক

ইডেনে ভারতের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক গোলাপি বলের টেস্ট শুরু হচ্ছে দুপুর গড়ালেই। এই টেস্টকে ঘিরে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে কলকাতায়। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন ইডেন গার্ডেনসে। ঐতিহাসিক ঘণ্টা বাজিয়ে উদ্বোধন করবেন টেস্টের, উপস্থিত থাকতে পারেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও, আরও থাকবেন পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী মমমতা ব্যানার্জি। কেবল দুই দেশের প্রধানমন্ত্রীই নয়, এই টেস্টের প্রথম দিনে উপস্থিত থাকবেন ভারতীয় ক্রিকেটের টেস্ট দলের সাবেক অধিনায়কবৃন্দও আর বাংলাদেশের অভিষেক টেস্টে দলে থাকা ক্রিকেটাররাও। তবে টেস্ট শুরুর আগেই টাইগার শিবিরে হানা দিয়েছে দু:সংবাদ।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের বরাদ দিয়ে জানা যায় বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসের গোলাপি বলে খেলতে অসুবিধা হচ্ছে। এই বিষয়টি দলের নজরে আসে বুধবার (২০ নভেম্বর) সকালেই। সে সময় বাংলাদেশ দল ব্যাটিং অনুশীলন করছিল। আর নেটে অনুশীলন করার সময় ভারতীয় নেট বোলার ইরফানের বলে একবার দু’বার নয় সব মিলিয়ে মোট নয়বার বোল্ড হন লিটন দাস। আর এতেই কপালে দু:শ্চিন্তার ভাঁজ পড়ে টাইগার প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর কপালে।

পরের দিন বৃহস্পতিবার (২১ নভেম্বর) দৃষ্টি-পরীক্ষা করা হয় লিটন দাসের। আর সেখান থেকে তথ্য আসে লিটন গোলাপি বল নাকি দেখতে পারছেন না তিনি। বল দেখতে অসুবিধা হচ্ছে; আর বলের রঙই চিনতে পারছেন না। আর তাই তো এদিন ব্যাট হাতে অনুশীলনও করেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। বৃহস্পতিবার সন্ধ্যায় ইডেনের ফ্লাড লাইটে বাংলাদেশ দল নেটে ব্যাটিং-বোলিংয়ের অনুশীলন করছিল সে সময়ে ক্লাব হাউসের বারান্দায় পায়চারি করে সময় পার করছিলেন লিটন।

ভারত সফরের আগে নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিম জানিয়েছিলেন ব্যাটিংয়ের দিকে নজর দেওয়ার কারণে এই সিরিজ থেকে উইকেটরক্ষকের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। আর সেটাই দেখা গেছে ইন্দোর টেস্টে। মুশির বদলি হিসেবে টাইগারদের উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন লিটন দাস। তবে বৃহস্পতিবার যেহেতু অনুশীলন করেননি সেহেতু তাকে ইডেন টেস্টে না দেখা যাওয়ার সম্ভবনাটাই প্রবল। তবে তার পরিবর্তে কে দাঁড়াবেন উইকেটের পেছেনে? মুশফিক দাড়াচ্ছেন না, তবে ডমিঙ্গোর হাতে বিকল্প হিসেবে থাকছেন মোহাম্মদ মিঠুন।

বিজ্ঞাপন

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটী এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে মোহাম্মদ মিঠুনকে উইকেটরক্ষক হিসেবে খেলতে দেখা গেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের হয়ে উইকেটরক্ষক হিসেবে খেলেছেন মিঠুন। আর তাই তো লিটনের পরিবর্তে ইডেন গার্ডেনসের ঐতিহাসিক টেস্টে বাংলাদেশের উইকেটরক্ষক হিসেবে মিঠুনকে দেখা যাওয়ার সম্ভবনা হয়ে উঠেছে প্রবল।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন