বিজ্ঞাপন

২৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে স্মার্ট সিটি প্রর্দশনী এক্সপো

November 23, 2019 | 4:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৮ নভেম্বর থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ স্মার্ট সিটি প্রদর্শনী ও সেমিনার-২০১৯’। বাংলাদেশে প্রথমবারের মতো অুষ্ঠিত এই প্রর্দশনীতে দেশি-বিদেশি নগর পরিকল্পনাবিদ, স্থপতি, বিভিন্ন শিল্প ও প্রযুক্তি সংস্থা, এনজিও, আইসিটি ও টেলিযোগাযোগ বিশেষজ্ঞ, ভবন নির্মাণ ও পরিবহন সংস্থা, সিটি করপোরেশনসহ নগর অবকাঠামোগত উন্নতিতে জড়িত বিভিন্ন সংস্থা এই প্রর্দশনীতে অংশগ্রহণ করবে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ নভেম্বর) দুপুরে রাজধানীর বিজয়নগরে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে রেড কার্পেট থ্রিসিক্সটিফাইভের উদ্যেগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহমেদ ইমতিয়াজ প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন। এ সময় আয়োজক সংগঠনের পরিচালক, ফাতেমাতুজ জোহরা, আবদুল্লাহ আল মামুন ও রুহুল আমিন রনিসহ অনেকে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে রেড কার্পেট থ্রিসিক্সটিফাইভের সিইও আহমেদ ইমতিয়াজ বলেন, ‘আগামী ২৮ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এই আন্তর্জাতিক প্রদর্শনী ও সেমিনারের উদ্বোধন করবেন। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পযন্ত প্রর্দশনীগুলো চলবে। এইসব প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আহমেদ ইমতিয়াজ বলেন, ‘বাংলাদেশ স্মার্ট সিটি প্রদর্শনী ও সেমিনারে প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা, দায়িত্বশীলতা ও আধুনিক বাসযোগ্য শহর গড়তে বিভিন্ন বিষয়ে ব্যাপক জনসচেতনাতা তৈরি এবং মানবিক ও অধুনিক শহর নির্মাণে সম্মিলিত প্রয়াসকে অগ্রাধিকার দেওয়া হবে।’

এছাড়া তিনি জানান, তিন দিনব্যাপী প্রদর্শনীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরইএ) ও জাতীয় আবাসন কর্তৃপক্ষ (এনএইচএ) কর্তৃক অনুমোদিত।

উল্লেখ্য, প্রর্দশনীতে প্রাইস ওয়াটার হাউজকুপারস বাংলাদেশ, প্রর্দশনীর নলেজ পার্টনার হিসাবে থাকছে। এছাড়া এক্সপোর স্ট্রাটেজিক পার্টনার হলো অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব), ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল), হাউজ বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই)।

বিজ্ঞাপন

প্রদর্শনীতে ভারত থেকে ইনফোসেক ফাউন্ডেশন ও সাইবার কমিউনিটি এবং মালয়েশিয়া থেকে সাইবার সিকিউরিটি মালয়শিয়া এবং সাইবার সিকিউরিটি পার্টনার হিসাবে থাকছে।

অন্যদিকে প্রর্দশনীতে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার অংশগ্রহণে বেশ কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/জিএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন