বিজ্ঞাপন

দৈনিক ১ লাখ সোনালী ব্যাগ উৎপাদনের লক্ষ্যে কার্যক্রম অব্যাহত

November 24, 2019 | 5:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে পাট থেকে দৈনিক এক লাখ পিস পরিবেশবান্ধব সোনালী ব্যাগ উৎপাদনের লক্ষ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে। এরই মধ্যে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বিজেএমসি কর্তৃক প্রস্তাবিত সোনালী ব্যাগ উৎপাদনের জন্য অধিকতর গবেষণা কার্যক্রম ও সম্পাদন শীর্ষক প্রকল্পের জন্য ৯ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার টাকার নিমিত্তে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে প্রশাসনিক আদেশ জারি হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৪ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মির্জা আজম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী), বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, পাট ও বস্ত্র অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জাতীয় বস্ত্র দিবসের প্রস্তুতি এবং শেখ হাসিনা নকশী পল্লী, শেখ হাসিনা বিশেষায়িত জুটমিল (জামালপুর), শেখ হাসিনা তাঁত পল্লী, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন, শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (মাদারীপুর ও জামালপুর) এবং সোনালী ব্যাগ প্রকল্প ও ভিসকস প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বিজ্ঞাপন

কমিটি ‘বস্ত্র আইন-২০১৮’র আওতায় বস্ত্রখাতকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসায় প্রথম বারের মতো ‘বস্ত্র দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে যাবতীয় কার্যক্রম ব্যাপকভাবে প্রচারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

এছাড়াও কমিটি ‘বস্ত্র আইন-২০১৮’র বিধিমালা প্রণয়নের লক্ষ্যে বস্ত্র দফতরের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)সহ অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন