বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে চুক্তি সই

November 24, 2019 | 8:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ প্রথমবারের মতো খাতটিতে কর্মরত শ্রমিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতি বিষয়ে উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে বিজিএমইএ এবং মানসিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ‘মনের বন্ধু’র মধ্যে এক চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৪ নভেম্বর) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কার্যালয়ে এ চুক্তি সই হয় বলে সংগঠনটির পক্ষে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এর উপস্থিতিতে সংগঠনটির ভারপ্রাপ্ত সচিব মুনসুর খালেদ এবং ‘মনের বন্ধু’র এর পক্ষে এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা সমঝোতা স্মারকে সই করেন। এ সময় বিজিএমইএ’র পরিচালক মো. শিহাবউদ্দোজা চৌধুরী, পরিচালক আসিফ ইব্রাহিম এবং মনের বন্ধু’র প্রোগ্রাম ম্যানেজার ইপ্সিতা সিদ্দিকী, প্রোগ্রাম অফিসার তরিকুর রহমান খান এবং মেনটর জোস পোলম্যান প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাঝোতা স্মারকের আওতায় ‘মনের বন্ধু’ বিজিএমইএ এর সদস্যভূক্ত ২০০টি পোশাক কারখানার প্রতিটিতে ৫০ জন শ্রমিককে প্রথমে গ্রুপ তৈরি করবে। এর পর তাদের আবেগ ব্যবস্থাপনা ও দক্ষতা বৃদ্ধি, যৌন হয়রানি ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং মানসিকভাবে নিজেকে ভালো রেখে কিভাবে উৎপাদনশীলতা বাড়ানো যায়, সে বিষয়ে পরামর্শ দেবে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তির ফলে পোশাক শিল্পের শ্রমিকদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে তাদের জীবন আনন্দময় হবে। এতে কারখানাগুলোর উৎপাদন ক্ষমতা বাড়বে বলে মনে করা হচ্ছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন