বিজ্ঞাপন

‘মেসিকে নিয়ে কোনো প্লানই কাজ করে না, শুধু চেয়ে থাকতে হয়’

February 16, 2018 | 3:27 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

মেসিকে আটকানো অসাধ্য-দুর্বেধ্য। এমন অনেক অতিশয় শুনেছেন অনেক ফুটবলার-কোচের কাছ থেকে। লিওনেল মেসির নতুনত্ব দিনে দিনে মানুষকে মুগ্ধ করেছে। তাই তার বন্দনায় কার্পণ্য করেননি কেউই। সরব হয়েছে মেসি-বন্দনায়। এবার মেসিকে ব্যাখ্যা করলেন ব্রাজিল তারকা ডেকো।

ডেকো বলেন, পাঁচ বারের ব্যালন ডি ওর জয়ী মেসি যে কোনও দলকে বিশ্বের সেরা একটা দলে পরিণত করতে পারে। ব্যাখ্যা দিলেন, মেসিকে আটকাতে কোনও পরিকল্পনাই কাজ করেনা। বরং বিপরীত দলের খেলোয়াড়রা শুধু চেয়ে থাকে আর প্রতিক্রীয়া দেখায়।

বার্সায় মেসির সঙ্গে খেলেছেন ব্রাজিলিয়ান ডেকো। মেসি তখন নবাগত। ডেকো প্রতিষ্ঠিত স্ট্রাইকার। কাছ থেকে দেখেছেন বলেই হয়তো ব্যাখ্যা দিলেন, বল নিয়ন্ত্রণ বা দখলে নেয়ার দক্ষতা সবচেয়ে ভালো তার। তাকে আটকানো বিপক্ষ দলের জন্য অসম্ভব হয়ে পড়ে।

বিজ্ঞাপন

ডেকো-মেসি দু’জনই অবশ্য বার্সার দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের সদস্য ছিলেন। ১৪ বছরের প্রতীক্ষা মিটেছে সেবার। বার্সার দ্বিতীয় ও তাদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এছাড়া একসাথে তারা দুটি করে লিগ টাইটেল ও সুপারকোপাসও জয় করেছে।

মেসি ‘অবিশ্বাস্য’ হওয়ার ব্যাখ্যা দিলেন ডেকো, ‘মেসি শুধু গোলস্কোরারই না, সে গোলের সুযোগ তৈরি করে, ফুটবলে নতুন সংজ্ঞা দেয়। বিপরীত পক্ষের খেলোয়াড় যে প্রস্তুতি নিয়ে আসে তাকে ঘিরে সেগুলো ভেঙে চুরমার করে।’

ম্যাচে বেশিরভাগ সময় বিপরীত দলের কাছে সবচেয়ে বড় কাঁটা হয়ে দাঁড়ায় মেসি। সেজন্য মাঠে তাকে ঘিরে বেষ্টনী তৈরি করে। মার্ক করে খেলে। ডেকো বলেন, মেসির সামনে দাঁড়ানো সহজ না। অনেক কঠিন। একা বা দু’জন হলে মেসিকে আটকানো কঠিন। সঙ্গে পাসও দিবে সে।’

বিজ্ঞাপন

‘এবং অবশ্যই বিপরীত দলের খেলোয়াড়রা মাঠ থেকে বের হয়ে প্রতিক্রীয়া করবে- কি করলাম মাঠে!’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন