বিজ্ঞাপন

একাত্তরে হত্যাযজ্ঞের এপিসেন্টার ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়: নূর

February 16, 2018 | 4:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, ভূমিকম্পের যেমন কেন্দ্র বা এপিসেন্টার থাকে তেমনি ১৯৭১ সালের ভয়ানক হত্যাযজ্ঞেরও এপিসেন্টার রয়েছে। আর সেটা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার  সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন সংলগ্ন বটতলায় আয়োজিত চলমান জাদুঘর ‘৭১ এর ঢাকা বিশ্ববিদ্যালয় ও জেনোসাইড’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিশ্ববিদ্যালয়ে সংঘটিত একাত্তরের গণহত্যা সম্পর্কে  জানতে পারেন এবং এ ব্যাপারে তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়, সে লক্ষ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ অনুষ্ঠানটির আয়োজন করে।

বিজ্ঞাপন

সংস্কৃতিমন্ত্রী বলেন, একাত্তরে পাকিস্তানী বর্বর সেনাবাহিনীর হাত থেকে রেহায় পায়নি শিক্ষক, ছাত্র, কর্মচারী, কৃষক, দিনমজুরসহ কোনো পেশার মানুষ। বিভিন্ন পেশার মানুষকে তারা নির্মমভাবে হত্যা করেছে। হত্যাযজ্ঞ চলেছে শহর, বন্দর ও গ্রামে।

তিনি আরও বলেন, ‘ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা সংগ্রামসহ প্রতিটি ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করেছে। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তীর বছরেই জেনোসাইড ঘটিয়েছে পাকিস্তানী হানাদারেরা। তবে মুক্তিযুদ্ধে এই প্রতিষ্ঠানের যে সকল শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মচারী আত্মহুতি দিয়েছেন। তারা আমাদের গর্ব।’

যারা ওই হত্যাকাণ্ডের পরিকল্পনা করেছে এবং তা বাস্তবায়ন করেছে তাদের ধিক্কার জানান সংস্কৃতিমন্ত্রী।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য ড. নাসরিন আহমেদ। বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্ট্যাডিজের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ ছাড়াও অনুষ্ঠানে আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমএমএইচ/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন