বিজ্ঞাপন

‘পাসওয়ার্ড’—এ ‘ন ডরাই’

November 27, 2019 | 2:01 pm

রেজওয়ান সিদ্দিকী অর্ণ

সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে গত এক দশক বা তারও বেশি সময় ধরে যে উৎকণ্ঠা বিরাজ করছে দিনকে দিন তার যেন শাখা প্রশাখা গজাচ্ছে। মাঝেমধ্যে দুয়েকটি ভালো সিনেমা নির্মিত হলেও সেটিকে রুখে দিতে ঢাল হিসেবে আমদানি করা হচ্ছে ভারতীয় বাংলা সিনেমা।

বিজ্ঞাপন

চলচ্চিত্র সংশ্লিষ্ট মহলের এক পক্ষ বলছেন, আমদানিকৃত ভারতীয় বাংলা সিনেমা দেশের সিনেমাকে কোনঠাসা করে দিচ্ছে। বিপরীতে সিনেমা হল মালিকরা মনে করছেন, একমাত্র ভারতীয় সিনেমাই পারে সিনেমা হল বাঁচাতে।

এসব কথা যদিও পুরোনো কাসুন্দি। তবু নতুন করে ঘাটতে হচ্ছে প্রাসঙ্গিক কারণে। সিনেমা হল মালিকরা মনেপ্রাণে ভারতীয় সিনেমাকে ত্রাতা মনে করেন। বিশ্বাস করেন, এই ভারতীয় সিনেমা তাদের কাড়ি কাড়ি টাকা এনে দেবে। কিন্তু বাস্তব চিত্র সেটা বলছে না। পরিতাপের বিষয়; তাদের সেই বিশ্বাসের প্রাচীর বার্লিন প্রাচীরের মতো ভেঙে গেছে অনেকটা। এখন পর্যন্ত আমদানি করা কোনো ভারতীয় বাংলা ছবি বাংলাদেশে চলেনি। পশ্চিমবঙ্গের খুব কাছাকাছি সময়ে বাংলাদেশে মুক্তি দেওয়ার পরও আশার চারায় ফল ধরছে না।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

এরকম পরিস্থিতি সামনে রেখে শুক্রবার (২৯ নভেম্বর) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাসওয়ার্ড’ নামের একটি ভারতীয় বাংলা সিনেমা। ছবিটি আমদানি করেছে শাপলা মিডিয়া। ঠিক ওই দিন মুক্তি পাচ্ছে বাংলাদেশি একটি ভিন্নধারার ছবি ‘ন ডরাই’। সুতরাং এখানে প্রশ্ন থেকে যায়, দেশিয় সিনেমাকে হুমকির মুখে ফেলতে কি একই দিনে ভারতীয় ছবি মুক্তি দেওয়া হচ্ছে?

বিজ্ঞাপন

যদিও ছবির পরিচালক তানিম রহমান অংশু জানালেন, দেবের ছবি নিয়ে তারা চিন্তিত নন। বরং তিনি এটাকে ইতিবাচকভাবে দেখছেন।

সারাবাংলা ডটনেটকে অংশু বলেন, এটাকে রাজনৈতিক দৃষ্টিকোন থেকে দেখতে চাই না আমি। এটা আমার কাছে একটি চ্যালেঞ্জ। দর্শক যদি আমার সিনেমা দেখতে আসে তাহলে আমি বুঝতে পারব কতটা ভালো সিনেমা নির্মাণ করেছি। শুধু ভারত নয়, অন্যান্য দেশের ছবিও চলতে পারে, তার ভেতর থেকে আমাদের ভালো নির্মাণশৈলী ও গল্প দিয়ে ওসব সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করতে হবে।

দেশের সিনেমাকে হুমকির মুখে ফেলতেই কি ‘ন ডরাই’র সঙ্গে ‘পাসওয়ার্ড’ মুক্তি দেওয়া হচ্ছে—এমন প্রশ্নের উত্তরে শাপলা মিডিয়ার ম্যানেজার মো. বাদল বলেন, ‘একমদই না। প্রতি সপ্তাহে দুটি সিনেমা মুক্তি পাওয়ার নিয়ম রয়েছে। এ সপ্তাহে একটি দেশি ছবির সাথে একটি ভারতীয় বাংলা সিনেমা মুক্তি পাচ্ছে। দর্শকের যেটা ভালো লাগবে সেটা দেখবে। তাছাড়া, আমাদের মনে হয়েছে নভেম্বর ২৯ তারিখ ‘পাসওয়ার্ড’ ছবিটি মুক্তি দেওয়া মোক্ষম সময়। সেজন্য মুক্তি দেওয়া হচ্ছে।’

বিজ্ঞাপন
মুক্তি সামনে রেখে ‘ন ডরাই’ ছবির সংবাদ সম্মেলন। সারাদেশে ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।

মুক্তি সামনে রেখে ‘ন ডরাই’ ছবির সংবাদ সম্মেলন। সারাদেশে ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।

ছবি মুক্তি সামনে রেখে মঙ্গলবার (২৬ নভেম্বর) সন্ধ্যা ৬টায় দুই সিনেমার পক্ষ থেকেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ফলে সাংবাদিকরা সংবাদ সম্মেলনে অংশগ্রহণ নিয়ে দ্বিধায় পড়েন। তবে ‘পাসওয়ার্ড’ ছবির সংবাদ সম্মেলনে বেশি আগ্রহ দেখিয়েছেন সাংবাদিক মহল। তাদের চরম অব্যবস্থাপনার মধ্যেই সাংবাদিকরা সেখানে গিয়েছেন। কারণ দেব এসেছিলেন। সঙ্গে ছিলেন তার রিল ও রিয়েল লাইফের প্রেমিকা রুক্মিনী মৈত্র ও পরিচালক কমলেশ্বর মুখার্জী।

বাংলাদেশের মতো পশ্চিমবঙ্গের সিনেমা ইন্ডাস্ট্রিতে কোনো বক্স অফিস নেই। তাই সেখানে ‘পাসওয়ার্ড’ কত টাকা ঘরে তুলতে পারল—সে বিষয়ে সঠিক কোনো তথ্য জানা সম্ভব হয়নি। তবে একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দূর্গা পূজায় মুক্তি পাওয়া সিনেমাটি প্রথম দিকে সিনেমা হল পায়নি। পরে সেখানকার রাজ্য সরকারের মুখ্যমন্ত্রীর সহায়তায় দেব’র এই ছবিটি কিছু সিনেমা হল পেলেও সফলতা আসেনি। মুখ থুবড়ে পড়েছে। গতকাল সংবাদ সম্মেলনে দেব নিজেও ছবির ব্যর্থতার কথা স্বীকার করে নিয়েছেন।

‘ন ডরাই’ ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন শরীফুল রাজ।

‘ন ডরাই’ ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন শরীফুল রাজ।

জানা গেছে, এই ছবিটি বাংলাদেশে আমদানির ক্ষেত্রে বেশি আগ্রহ দেখিয়েছে, শাপলা মিডিয়া। এই প্রযোজনা প্রতিষ্ঠানটির একটি ছবিতেও দেব অভিনয় করবেন বলে জানিয়েছেন। ছবির নাম ‘মিশন সিক্সটিন’। কিন্তু ছবিটি আদৌ আলোর মুখ দেখবে কিনা—সে বিষয়ে সন্দেহ থেকে যায়। শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান সাম্প্রতিক সময়ে ক্যাসিনো অভিযানের কারণে গা ঢাকা দিয়ে আছেন। সেজন্য তাকে ‘পাসওয়ার্ড’ ছবির সংবাদ সম্মেলনেও দেখা যায়নি।

দেবকে এই বিষয়টি অবহিত করা হলে তিনি আবারও ছবিটিতে অভিনয় করার বিষয়ে ভেবে দেখবেন বলে জানান। দেব বলেন, আসলে বিষয়টি সম্পর্কে আমি কিছু জানি না। এটা এই দেশের আইনের বিষয়। এখানে আমার কিছু বলার নেই। ছবির গল্প ও প্রোজেক্ট পছন্দ হয়েছে বলেই অভিনয় করতে রাজি হয়েছি। তবে আমি বেআইনিভাবে কিছু করব না। আমি বিষয়টি নিয়ে খবর নেব।

বিজ্ঞাপন
‘পাসওয়ার্ড’ ছবির একটি দৃশ্যে দেব ও রুক্মিনী।

‘পাসওয়ার্ড’ ছবির একটি দৃশ্যে দেব ও রুক্মিনী।

সেলিম খান এর আগে কলকাতার আরেক জনপ্রিয় অভিনেতা অঙ্কুশের সঙ্গে দেখা করেন এবং তাকে নিয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। পরবর্তীতে অঙ্কুশকে রেখে দেবালয়ে হাজির হন।

সেলিম খানের এরকম অপেশাদার কাণ্ডকারখানা দেখে বেশ বিরক্ত অঙ্কুশ। তিনি বলেন, আমি টাইট শিডিউলের মধ্য থেকে সেলিম খানকে মিটিংয়ের জন্য সময় দেই। তিনি এমনভাবে কথা বলেছেন, মনে হয়েছে এই বুঝি শুটিং শুরু করবেন। পরে আর তার খোঁজ পাওয়া যায়নি। তিনি আমাকে নিয়ে কাজ করবেন না ভালো কথা। সেটা সরাসরি বলবেন। তাছাড়া আমার সময় নষ্ট করার তো কোনো মানে হয় না। টালিগঞ্জে আমার হাতে যে কাজ আছে তাতে তার ছবিতে অভিনয় না করলে কিচ্ছু আসবে যাবে না।

এদিকে ‘পাসওয়ার্ড’ ছবির বিনিময়ে শাপলা মিডিয়া পশ্চিমবঙ্গে রফতানি করেছে শাকিব খান ও বুবলী জুটির ‘ক্যাপ্টেন খান’ সিনেমাটি। সেখানে ছবিটি কবে মুক্তি পাবে সে বিষয়ে নেই কোনো তথ্য। বাংলাদেশে ‘পাসওয়ার্ড’ মুক্তি নিয়ে যে এলাহি কাণ্ড হয়েছে সেরকম কোনো কাণ্ড কলকাতায় হবে কিনা—সেটা সময় বলে দেবে। তবে সাম্প্রতিক ইতিহাস ঘাটলে কেবল দীর্ঘশ্বাস বড় হবে।

সারাবাংলা/আরএসও/পিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন