বিজ্ঞাপন

১৩৪ ক্লাবের উপরে রোনালদো!

February 16, 2018 | 5:36 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাস উল্টো-পাল্টা করে দিয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। ১১৭ গোল করে সবার উপরে উজ্জ্বল তার নাম। ক্লাব পর্যায়ের সর্বোচ্চ আসরের সেরার আসনটা নিজের সম্পত্তি বানিয়েছেন তিনি। অবাক হবেন, চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিয়েছে এমন ১৩৪ দলেরও বা ক্লাবের দলীয় গোলের চেয়েও সিআরসেভেনের গোল বেশি!

ভুল পড়ছেন না। চোখ ছানাবড়া হলেও কথাটা সত্য। চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর গোল সংখ্যা হলো ১১৭। ম্যানচেস্টার ইউনাইডের হয়ে গোল করেছেন ১৬টি আর রিয়াল মাদ্রিদের হয়ে বল জালে জড়িয়েছেন ১০১। সবশেষ পিএসজির বিপক্ষে জোড়া গোল রিয়ালকে স্বস্তি দিয়েছেন। গোলের খাতাটা আরও লম্বাও করেছেন। এ রেকর্ড করেছেন ১৪৭ ম্যাচে অংশ নিয়ে।

আরেকটি তথ্য শুনলে অবাকই হবেন। সিরি আ জায়ান্ট রোমা মোনাকো, পিএসজি, ম্যানসিটি আর অ্যাথলেটিকোর মতো বড় দলগুলোও রোনালদোর নিচে!

বিজ্ঞাপন

এবারের স্প্যানিশ লিগ (লা লিগা) খারাপ কাটলেও চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই গোল পাচ্ছে রোনালদো। এ আসর মানেই নতুন রেকর্ডে নাম তার। সঙ্গে দলীয় সর্বোচ্চ গোলেও এগিয়ে আছে তার দল রিয়াল মাদ্রিদ। ক্লাব ইতিহাসে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোল স্পেন জায়ান্টদের। ২৪৫ ম্যাচে দলটি গোল করেছে ৫২৩ টি। তার প্রায় অনেকদূরে দ্বিতীয়ের অবস্থান। সেটি অবশ্য বার্সালোনার (৪৬৮)। এরপরে আছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ (৪২৮) এবং রোনালদোর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড (৩৬২)।

তবে, ব্যক্তিগত রেকর্ডে রোনালদোর পরেই আছে বার্সালোনার আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসি। ৯৭ গোল নিয়ে দ্বিতীয় অবস্থানে সে। তবে ম্যাচ প্রতি গোল হিসেবে রোনালদোকে ছাড়িয়ে গেছেন তিনি। ৯৭ গোল করতে তার ম্যাচ খেলতে হয়েছে ১২১টি। রোনালদোর প্রতি ম্যাচে গোল গড় ০.৭৮ আর মেসির ০.৮।

দ্বৈরথটা অনেকদিন ধরেই চলে আসছে। যুগে যুগে অনেক দ্বৈরথ দেখেছে ফুটবল বিশ্ব। অনেক মেধাও পেয়েছে। পেলে-ম্যারাডোনার মতও। তবে, এমন মেসি-রোনালদো দ্বৈরথ হয়তো কখনও আসেনি। সম্ভবত আসবেও না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন