বিজ্ঞাপন

‘ন ডরাই’ এর প্রদর্শনী বন্ধে নোটিশ

December 4, 2019 | 4:59 pm

আদালত প্রতিবেদক

ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং অনৈতিকতার অভিযোগ তুলে দেশের প্রথম ‘সার্ফিং’ বিষয়ক চলচ্চিত্র ‘ন ডরাই’ এর সেন্সর বাতিল ও প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের একজন আইনজীবী। একই সঙ্গে এই ছবির মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং হযরত আয়শা (রা.) কে অপমান করায় নিঃশর্ত ক্ষমা প্রার্থনার দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৪ ডিসেম্বর ) ডাক ও রেজিস্ট্রিযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম এই নোটিশ পাঠান। তথ্য সচিব, আইন সচিব, সিনেমাটির প্রযোজক মাহবুব রহমান, পরিচালক তানিম রহমান অংশু, সংলাপ রচিয়তা শ্যামল সেন গুপ্তকে এই নোটিশ পাঠানো হয়।

৪৮ ঘন্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট করা হবে বলে জানিয়েছেন আইনজীবী হুজ্জাতুল ইসলাম।

নোটিশে বলা হয়েছে, এই সিনেমার প্রধান চরিত্রের সঙ্গে হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়শা (রা)-এর মিল রাখা হয়েছে। হযরত আয়শা (রা.) ইসলাম ধর্মের অনুসারীদের কাছে পবিত্র ও সম্মানিত ব্যাক্তি। তাকে নিয়ে কুরআনে বলা হয়েছে, তিনি বিশ্বাসীদের মা।

বিজ্ঞাপন

সিনেমার মূল নায়িকার সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্যধারণ করা হয়েছে যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল। শুধু তাই না, কমিক বই ও এনিমেটেড ভিডিও থেকে এই সিনেমাটি তৈরি করা খুবই আপত্তিকর। সস্তা বাজার পাওয়ার জন্য পরিচালক মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের চেষ্টা করেছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারা অনুযায়ী যা শাস্তিযোগ্য অপরাধ। চলচিত্র সেন্সরবোর্ড সিনেমাটি প্রদর্শনের অনুমতি দিয়ে আইন লঙ্গন করেছেন।

এছাড়া ‘ন ডরাই’ চলচ্চিত্র নিয়ে লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়ে হুজ্জাতুল ইসলাম বলেন, সিনেমায় এমন দৃশ্য আছে যেগুলো বাংলাদেশী ছবিতে এই প্রথম। সাহসি দৃশ্য হলেও পরিবারের সদস্যদের নিয়ে দেখা যাবে এমন নিশ্চয়তা দেওয়া যায় না।

যদিও ছবিটির পরিচালক তানিম রহমান অংশু জানিয়েছেন, এখনও নোটিশ পাননি। তিনি বলেন, ‘আমি নিজে এবং স্টার সিনেপ্লেক্স থেকে যতদূর জানি এধরনের কোনও নোটিশ পাইনি।  কোনো তথ্য আমাদের কাছে নেই। তাই এ ব্যাপারে আমি আসলে জোরালোভাবে কোন মন্তব্য করতে পারছি না।’

বিজ্ঞাপন

নায়িকার নাম হযরত মুহাম্মদ (স.) এর স্ত্রী আয়শা (রা) নামে রাখা এবং অশ্লীল দৃশ্যের অভিযোগ সম্পর্কে অংশু বলেন, ‘ না এ ধরনের কোন কিছুই আমরা করিনি। আর আয়শা নামে এই প্রথম কোনও কাজ হচ্ছে তাও তো না। এর আগেও আয়শা নামে বহু কেন্দ্রীয় চরিত্রের কাজ হয়েছে। অনেক ধরনের গল্প দেখানো হয়েছে। এখানে আসলে আয়শা চরিত্রটায় এমন কিছু দেখানো হয়নি যেটা নিয়ে প্রশ্ন উঠতে পারে। সার্ফিংয়ের দৃশ্যে মেয়েরা যেভাবে সার্ফিং করে সেভাবেই দেখিয়েছি, সালোয়ার কামিজ পরিহিত অবস্থায়। দৃষ্টিকটু কিছুই দেখাইনি। তাই এধরনের কথা ওঠায় পরিচালক হিসেবে আমি অনেক অবাক। আর নির্মাণের সময় থেকেই আমরা এসব ব্যাপারে খেয়াল রেখেছিলাম, যেনো এগুলো নিয়ে দর্শকদের মধ্যে কোনও ধরণের অস্বস্তি যেন না হয়।’

তিনি আরও বলেন, ‘চট্টগ্রামের ভাষায় কিছু বানাতে গেলে অরজিনালিটি রাখার জন্য কিছু ভাষার প্রয়োগ আসলেই হয়ে যায়। সেগুলো আমরা রাখতে চেয়েছিলাম। কিন্তু বোর্ডের আপত্তির কারণে সেগুলো আমরা তাদের প্রতি শ্রদ্ধা ও সম্মান রেখেই মিউট করে দিয়েছি। আর পরেও এমন কিছু দেখাইনি যার জন্য এধরনের পরিস্থিতির অবতারণা ঘটতে পারে। আমরা সেন্সর বোর্ডের নিয়ম-নীতি মেনেই বানিয়েছি।’

৪৮ ঘণ্টার মধ্যে জবাব না দিলে হাইকোর্টে রিট করা হবে।
জবাবে অংশু বললেন, ‘আমরা আইনগতভাবেই ছবিটি প্রদর্শন করছি। তাই সেক্ষেত্রে আমরা আইনগতভাবেই আগাবো। তবে এখনো কোন নোটিশ হাতে পাইনি। ’

উল্লেখ্য গেলো ২৯নভেম্বর দেশের ৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বছরের বহুল প্রতীক্ষিত ছবি ‘ন ডরাই’। চলতি সপ্তাহে ছবিটি চলছে স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, ধানমন্ডি ও মহাখালী শাখায়। এছাড়া রাজধানীর যমুনা ফিউচার পার্কের ‘ব্লকবাস্টার’, শ্যামলী সিনেমা, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, ময়মনসিংহের ‘ছায়বাণী’ ও বগুড়ার ‌‘মম ইন’-এ।

বিজ্ঞাপন

ছবির প্রযোজক ও স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল-এর প্রথম প্রযোজিত সিনেমা ‘ন ডরাই’। ছবির পরিচালক তানিম রহমান অংশু। দেশের প্রথম নারী সার্ফার নাসিমার উঠে আসার বাস্তব গল্প নিয়ে তৈরি হয়েছে ছবিটি। সামাজিক, পারিবারিক প্রতিবন্ধকতা পেরিয়ে সার্ফিংয়ের আইকন হয়ে ওঠার অদম্য জীবনের গল্প আছে এই ছবিতে। ছবির অন্যতম দুই চরিত্রে অভিনয় করেছেন সুনেরা বিনতে কামাল ও শরিফুল রাজ।

সারাবাংলা/এজেডকে/পিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন