বিজ্ঞাপন

আমি ফুটবলের জন্য কখনো কাঁদিনি: বুফন

February 17, 2018 | 4:55 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বের সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন ফুটবলকে বিদায় জানিয়েছিলেন চোখের জলে। বিশ্বকাপের বাছাইপর্বে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ থেকে ছিটকে যায় বুফনের ইতালি। সেদিন মাঠ ভিজিয়েছিলেন কিংবদন্তি এই গোলরক্ষক।

ইতালির ফুটবলের জন্য সেদিন ক্ষমা চাওয়া জুভেন্টাসের কিংবদন্তি বুফন জানিয়েছেন সেদিনের অনুভূতির কথা, ‘আমি প্রায়ই কাঁদি এবং একা কাঁদি। কান্না নিজেকে মুক্ত করতে ও মানবিক চিন্তা এনে দিতে সাহায্য করে।’

‘ফার্স্ট টিম: জুভেন্টাস’ শিরোনামের একটি ডকুমেন্টরি নির্মানের সময় এসব কথা বলেন ফুটবলের এই কিংবদন্তি, ‘আমি ফুটবলের জন্য কখনো কাঁদিনি। আমি আবেগপীড়িত হয়েছিলাম, কিন্তু এটা পরাজয়ের কারণে নয়। কিছুটা জটিলতা ও রোমান্টিকতা আছে এর সাথে।’

বিজ্ঞাপন

চল্লিশ বছর বয়সী বুফন বর্ষসেরা গোলরক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন ৮ বার। ইতালির হয়ে সবচেয়ে বেশি ১৭৫ ম্যাচ, আর সিরি আ লিগের শিরোপা ৮ বার জিতেছেন বুফন।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলছে না চারবারের চ্যাম্পিয়ন ইতালি। অধিনায়ক বুফনের সঙ্গে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন আরও দুই ইতালিয়ান ফুটবলার আন্দ্রেয়া বারজাল্লি ও ড্যানিয়েল ডি রসি। ১৯৫৮ সালের পর এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিতে পারবে না ইতালি। ৬০ বছর পর কোনো বিশ্বকাপে দেখা যাবে না দলটিকে।

১৯৯৭ সালে ইতালির হয়ে অভিষেক হয় বুফনের। ২০০৬ সালে জার্মানির বার্লিনে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেন এই ইতালিয়ান গোলরক্ষক। ২০০০ সালে ইউরোর ফাইনালে হেরে যাওয়া ম্যাচের স্কোয়াডেও ছিলেন বুফন। এছাড়া ২০১২ সালের ইউরোর ফাইনালেও খেলেন তিনি। সিরি আ বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন রেকর্ড ৮ বার। বুফনই একমাত্র গোলরক্ষক যিনি উয়েফা বর্ষসেরা ক্লাব ফুটবলার পুরস্কার জিতেছেন। ২০১৮ বিশ্বকাপে খেলে ফুটবলকে বিদায় জানানোর পরিকল্পনা ছিল ইতালির এই জীবন্ত কিংবদন্তির।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন