বিজ্ঞাপন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যয় সহনীয় রাখার নির্দেশ শিক্ষামন্ত্রীর

February 17, 2018 | 5:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, ভর্তিসহ সকল ব্যয় সহনীয় পর্যায়ে রাখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় সেশনজট নিরসনে বিশেষ ভূমিকা রাখছে।

কিছু বিশ্ববিদ্যালয় এখনো নূন্যতম শর্ত পূরণে ব্যর্থ হচ্ছে, সে বিশ্ববিদ্যালয়গুলোর বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, অনেকগুলো ধাপ পেরিয়ে তোমরা আজ এ পর্যায়ে এসেছে। সকলকে নিজ নিজ অবস্থান থেকে রাষ্ট্রের জন্য অবদান রাখতে হবে।

এ বছর কনভোকেশনে স্পিকার ছিলেন, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নোবেল বিজয়ী অধ্যাপক ড. মার্টিন শেলফি। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা নিজেদের মৌলিক সত্ত্বার প্রতি বিশ্বাস রাখবে।

শেলফি নিজ জীবনের একটি গল্প শিক্ষার্থীদের বলেন, আমার বাবা স্কুলের গণ্ডি পেরুতে পারেননি। টিউশন ফির অভাবে মা কলেজের গন্ডি পার হতে পারেননি। কিন্তু আমার প্রবল ইচ্ছা ছিল বড় হয়ে একজন বিজ্ঞানী হওয়া। সে ইচ্ছা অনুযায়ী আমি গবেষণা চালিয়ে গিয়েছি। কিন্তু আমার সে গবেষণা ব্যর্থ হয়। আমাকে বলা হলো নিজের বুদ্ধিমত্তা না থাকলে গবেষণা করা যায় না।

বিজ্ঞাপন

এরপর আমি গবেষণা ছেড়ে দিয়ে হাইস্কুলে শিক্ষকতা করি। তখন আমার এক সহকর্মী আবার গবেষণায় কাজের সুযোগ করে দেন। এরপর আমি বুঝতে পারি বুঝতে পারি গবেষণা কাজ বিভিন্নভাবে হতে পারে। আস্তে আস্তে আমি সফল হয়। তাই হাল ছেড়ে দিলে চলবে না।

বরেণ্য এ গবেষক ২০০৮ সালে রসায়ন বিভাগে গ্রিন ফ্লুরোসেন্ট প্রোটিন বিষয়ে তিনি নোবেল পুরস্কার পান। বর্তমানে তিনি নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে কাজ করছেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তনে মোট ২ হাজার ৮০০ জন শিক্ষার্থীকে স্নাতক স্নাতকোত্তর পর্যায়ের ডিগ্রি প্রদান করা হয়। তার মধ্যে স্নাতক পর্যায়ে ১ হাজার ৯১৮ এবং স্নাতকোত্তর পর্যায়ের ৮৬৭ জন রয়েছে। এছাড়াও কৃতী ফলাফলের জন্য দুইজনকে চ্যান্সেলর স্বর্ণ পদক ও আটজনকে উপাচার্য স্বর্ণ পদক দেয়া হয়েছে। এছাড়াও সমাবর্তনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান মোহাম্মদ শাহাজান, উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম প্রমুখ।

সারাবাংলা/জিএস/এমএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন