বিজ্ঞাপন

অবকাঠামো উন্নয়নে ১৫ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

December 7, 2017 | 6:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

দেশের চারটি স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নে আর্থিক ১৫ কোটি ডলারের আর্থিক সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার বিকেলে শেরে বাংলানগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট-১ এর আওতায় এ আর্থিক সহায়তা দিবে বিশ্বব্যাংক। স্থলবন্দর চারটি হচ্ছে সিলেটের  শেওলা, সাতক্ষীরার ভোমরা, যশোরের বেনাপোল ও খাগড়াছড়ির রামগড়।

ইআরডি সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে সই করেন। এসময় ইআরডি ও বিশ্বব্যাংকের উর্ধতন কর্মকর্তা এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পের মোট ব্যয়  ধরা হয়েছে ১৬ কোটি ৫২ লাখ ডলার। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল হতে ব্যয় করা হবে ১ কোটি ৫২ লাখ ডলার, আর অবশিষ্ট অর্থায়ন হবে বিশ্বব্যাংকের তরফ থেকে। প্রকল্পটি জানুয়ারি ২০১৭ হতে ডিসেম্বর ২০২১ মেয়াদে বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, প্রকল্পটির মাধ্যমে স্থলবন্দরগুলোর বাণিজ্যিক অবকাঠামোর উন্নয়ন করা হবে। এর ফলে প্রতিবেশি ভারত, নেপাল এবং ভুটানের সঙ্গে আঞ্চলিক বাণিজ্য সুবিধা বাড়বে।

সারাবাংলা/জেজে/জিআ/টিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন