রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

প্যারিস থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতি ঘোষণা

ডিসেম্বর ১০, ২০১৯ | ১০:৩৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও ইউক্রেনের জন্য মহাগুরুত্বপূর্ণ প্যারিস সম্মেলন শেষে দুই দেশের মধ্যে বিরোধপূর্ণ তিনটি ইস্যুতে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়েছে। তার অংশ হিসেবে ইউক্রেনের পূর্বাঞ্চলে ২০১৯ সালেই সম্পূর্ণ যুদ্ধবিরতি এবং ২০২০ সালের মার্চ মাসের মধ্যে ওই অঞ্চল থেকে রাশিয়া ও ইউক্রেন সৈন্য প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (৯ ডিসেম্বর) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ওই দুই দেশের শীর্ষ পর্যায়ের দুই নেতার বৈঠকে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল।

বিজ্ঞাপন

প্রায় সাড়ে পাঁচ বছর ধরে চলতে থাকা ইউক্রেনের সেনাবাহিনী ও রাশিয়া সমর্থিত বিদ্রোহীদের সংঘর্ষে অন্তত ১৩ হাজার প্রাণহানি ঘটেছে।

ওই সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, অবিলম্বে ইউক্রেনকে তাদের সংবিধান সংশোধন করে বিদ্রোহী অধ্যুষিত ডোনবাস অঞ্চলকে বিশেষ মর্যাদায় ভূষিত করতে হবে। জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি গণমাধ্যমকর্মীদের জানান, শান্তি প্রতিষ্ঠার স্বার্থে ইউক্রেন তার ভূখন্ড নিয়ে কোনো ধরনের সমঝোতা করবে না।

এদিকে, সৈন্য প্রত্যাহার সম্পন্ন হওয়ার পরপরই দেশদুটির মধ্যে বন্দি বিনিময় অনুষ্ঠিত হবে বলে  ওই বৈঠক থেকে জানানো হয়েছে।

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন