বিজ্ঞাপন

তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার

December 12, 2019 | 12:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমসহ তথ্যপ্রযুক্তি ব্যবহারে জনগণকে দায়িত্বশীল হতে আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আমাদের দায়িত্বশীল হতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার কোনো পোস্টের কারণে যেন অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা না ঘটে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। আমরা যা কিছুই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করি না কেন, যাচাই করেই সেটি করতে হবে।

আরও পড়ুন- ডিজিটাল বাংলাদেশ দিবস আজ, লক্ষ্য ডিজিটাল জ্ঞান

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকালে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‍্যালি পূর্ববর্তী এক সমাবেশে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও মন্ত্রণালয় র‍্যালিতে অংশ নেয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, কোনো তথ্য সত্য না মিথ্যা, তা যাচাইয়ের প্রক্রিয়াটি খুব কষ্টসাধ্য নয়। ফেক নিউজ বা অসত্য খবর শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন দেশে গবেষণা চলছে। তাই কিছু শেয়ার করার আগে সচেতন থাকতে হবে। দায়িত্বশীল হতে হবে।

বিজ্ঞাপন

স্পিকার বলেন, তথ্যপ্রযুক্তি খাতে স্বল্প সময়ে দেশে ব্যাপক পরিবর্তন হয়েছে। আমরা মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করতে সক্ষম হয়েছি। আইসিটি খাতে প্রায় ১০ লাখ কর্মসংস্থান তৈরি হয়েছে। নানা ধরনেণের প্রশিক্ষণ চালু হয়েছে।

তথ্যপ্রযুক্তি খাতে নারীদের সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে শিরীন শারমিন বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদেরও এই খাতে সম্পৃক্ত করতে হবে। নারীদের জন্য ডিজিটাল ডিভাইস অবারিত রাখতে হবে। আইসিটি বিভাগে নারীদের জন্য ‘শি লার্নিং’ নামের একটি প্রকল্প চলছে। প্রত্যন্ত গ্রামেও যেন প্রকল্পটির কার্যক্রম ছড়িয়ে দেওয়া যায়, সে লক্ষ্য থাকতে হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ব্যক্তি প্রতিষ্ঠান ও রাষ্ট্রকে নিরাপদ রাখতে চাইলে সাইবার জগতকে নিরাপদ রাখতে হবে। আগের মতো এখনো একটি প্রতিক্রিয়াশীল চক্র দেশকে অস্থিতিশীল করতে সাইবার জগতে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। সামনের দিনেও দেশবিরোধী অপপ্রচার হতে পারে। তাই আমাদের সবাইকে সজাগ থাকতে হবে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, নিউ মিডিয়া ও নিউজ মিডিয়ার মধ্যে একটি পার্থক্য আছে, সেটা আমাদের বুঝতে হবে। আপনার দেখেশুনে যাচাই করে তবেই কোনো তথ্য ইন্টারনেটে শেয়ার করবেন। মিথ্যা অপপ্রচারও অপরাধ। তাই আমরা এবার ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছি ‘সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ অন্যরা।

এদিকে, সভা-সেমিনারের মধ্য দিয়ে সারাদেশে দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটি ঘিরে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক সেজেছে সচেতনতামূলক ব্যানার ও ফেস্টুনে। আইসিটি বিভাগের পাশাপাশি কর্মসূচি হাতে নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগও। দিবসটিতে এ বিভাগের প্রতিপাদ্য ‘সংযুক্তিতে উৎপাদন দেশের হবে উন্নয়ন।’

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন