বিজ্ঞাপন

বাদ পড়লেন বাবলু, টিকে গেলেন মোছলেম-সুফিয়ান

December 15, 2019 | 11:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত জিয়াউদ্দিন আহমেদ বাবলুসহ দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হয়েছে। তবে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ এবং বিএনপির আবু সুফিয়ানসহ ছয় প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন নির্বাচন কর্মকর্তা।

বিজ্ঞাপন

রোববার (১৫ ডিসেম্বর) উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দাখিল করা ৮ প্রার্থীর মনোনয়ন পত্র যাচাই-বাছাই করা হয়। গত ১২ ডিসেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষদিন ছিল।

মনোনয়নপত্র বৈধ হওয়া ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ, বিএনপির আবু সুফিয়ান, বিএনএফ’র আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্টের সৈয়দ ফরিদ উদ্দিন আহমেদ, ন্যাপের বাপন দাশগুপ্ত  ও এমদাদুল হক।

চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘মনোনয়নপত্র বাছাই হয়েছে। জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলু এবং গণফ্রন্টের প্রার্থী উত্তম কুমার চৌধুরীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। এখন বৈধ প্রার্থী আছেন ছয়জন।’

বিজ্ঞাপন

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এবং আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ ১২ ডিসেম্বর মনোনয়ন পত্র দাখিল করেন। উভয়ের মনোনয়ন পত্র বাছাইয়ের সময় বাংলাদেশ ব্যাংক থেকে তাদের ঋণখেলাপি উল্লেখ করে আপত্তি তোলা হয়।

বাবলুর বিষয়ে জানতে চাইলে হাসানুজ্জামান বলেন, ‘জিয়াউদ্দিন আহমেদ বাবলু একজন ঋণগ্রহীতার ঋণের জামিনদার ছিলেন। সেই ঋণ গত ১২ ডিসেম্বর পরিশোধ করা হয়েছে এবং স্থানীয় ব্যাংক বাবলুকে একটি প্রত্যয়নপত্রও দিয়েছেন। মনোনয়নপত্রের সঙ্গে বাবলু সেটা দাখিল করেছিলেন। কিন্তু নির্বাচনী আইনে বলা আছে, মনোনয়ন পত্র দাখিলের কমপক্ষে সাতদিন আগে ঋণ খেলাপিমুক্ত না হলে তার মনোনয়ন পত্র বাতিল হবে। সেজন্য উনার মনোনয়ন পত্র বাতিল হয়েছে।’

মোছলেম উদ্দিনের মনোনয়ন পত্র বৈধ হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মোছলেম উদ্দিন সাহেবের ঋণ ছিল এবং তিনি সেটা ২০০৬ সালে পরিশোধ করেছেন। বাংলাদেশ ব্যাংক যখন আপত্তি তোলে, তখন তিনি প্রত্যয়ন পত্র দাখিল করেন। বাংলাদেশ ব্যাংক সেটা যাচাই বাছাই করে আপত্তি তুলে নেয়।’

বিজ্ঞাপন

গণফ্রন্টের উত্তর চৌধুরীর মনোনয়নপত্র অসম্পূর্ণ থাকায় বাতিল হয়েছে বলে জানিয়েছেন হাসানুজ্জামান।

উল্লেখ্য, গত ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম-৮ আসনের তিনবারের সংসদ সদস্য জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলের মৃত্যু হয়। তাঁর শূন্য আসনে আগামী ১৩ জানুয়ারি ভোটগ্রহণের সময় নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন