বিজ্ঞাপন

অভিসংশন ‘গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধ’, পেলোসিকে ক্ষুব্ধ ট্রাম্প

December 18, 2019 | 1:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে চলমান অভিশংসন প্রক্রিয়াকে ‘গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধ’ উল্লেখ করে ডেমোক্রেটদের অন্যতম প্রধান নেতা ন্যান্সি পেলোসিকে একটি ছয় পাতার চিঠি দিয়েছেন। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) লেখা ওই চিঠিতে ট্রাম্প বলেছেন, অভিশংসন বিষয়টিকে ডেমোক্রেটরা সস্তা বানিয়ে ফেলেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, নির্বাহী ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হবে বুধবার (১৮ ডিসেম্বর)। সিনেটের চলমান এ ট্রায়ালে প্রেসিডেন্ট ট্রাম্পের আজ অভিশংসিত হওয়ার জোরাল সম্ভাবনা রয়েছে। ওই ভোটের ফলাফলকে প্রভাবিত করার লক্ষ্যেই প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট স্পিকার ন্যান্সি পেলোসিকে ডোনাল্ড ট্রাম্প এই চিঠি দিয়েছেন বলে বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন।

পেলোসিকে লেখা ওই চিঠিতে ট্রাম্প আরও বলেছেন, সাংবিধানিক অধিকারের তোয়াক্কা না করেই তার বিরুদ্ধে এই অভিশংসন প্রক্রিয়া চালানো হয়েছে। এমনকি তিনি বারংবার জিজ্ঞাসা করা সত্ত্বেও এই অভিযোগ দায়েরকারী সেই হুইসেল ব্লোয়ারের পরিচয় তার সামনে প্রকাশ করা হয়নি।

প্রসঙ্গত, দুই ধরনের অভিযোগে বুধবার (১৮ ডিসেম্বর) অভিশংসন ভোটের মুখোমুখি হবেন ডোনাল্ড ট্রাম্প। তার একটি কংগ্রেসকে অসহযোগিতার অভিযোগ এবং আরেকটি নির্বাহী ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের অভিযোগ। যদি এই ভোটাভুটিতে পার্টি লাইন অনুসারে ভোট প্রদান করা হয়, তবে যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসিত হওয়ার সম্ভাবনা জোরাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগফিরে গেছেন আন্দোলনকারীরা, কর্মসূচি ঘোষণা পরেবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা সব খবর...
বিজ্ঞাপন