বিজ্ঞাপন

ছায়ানটে ২ দিনের শুদ্ধ সংগীত উৎসব শুরু হচ্ছে আজ

December 19, 2019 | 9:30 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ছায়ানট। ১৯৬১ সালে প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি সংস্কৃতিচর্চায় দেশীয় ঐতিহ্যের ধারক ও বাহক। চিন্তাবিদ, সাহিত্যিক, চিত্রশিল্পী, নাট্যশিল্পী, চলচ্চিত্র সংসদকর্মী, বিজ্ঞানী, সমাজব্রতী নানা ক্ষেত্রের মানুষের সৃজনচর্চার এক মিলনমঞ্চ। স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক অভিযাত্রায় ব্যাপ্তি ও গভীরতা সাধনেও পালন করেছে বিশিষ্ট ভূমিকা। সাংস্কৃতিক প্রতিরোধ থেকে স্বাধীনতাযুদ্ধ পর্যন্ত বাঙালির পথপরিক্রমণের গৌরবের অংশ ছায়ানট। স্বাধীনতার পর সংস্কৃতি ও সংগীতচর্চাকে আরও ব্যাপক ও নিবিড় করে তোলার সৃষ্টিশীল সাধনায় নিমগ্ন রয়েছে এই সংগঠন। প্রায় ছয় দশক ধরে সাংস্কৃতিক সাক্ষরতা ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এ প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং সাংস্কৃতিক বিকৃতি ও সংস্কৃতিহীনতা প্রতিরোধের উদ্দেশ্যে ছায়ানট বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

ছায়ানট প্রতিষ্ঠার পরই বাঙালিকে তার গানের ঐতিহ্য স্মরণ করিয়ে দিতে ঘরোয়া পরিবেশে আয়োজন করে সুরুচিসম্মত সংগীত অনুষ্ঠান ‘শ্রোতার আসর’। ছায়ানটের মূল অনুষ্ঠানের মধ্যে রয়েছে রমনা বটমূলে বর্ষবরণ, জাতীয় দিবস (শহীদ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস), রবীন্দ্র-নজরুল জন্ম ও মৃত্যুবার্ষিকী, ঋতু উৎসব (বর্ষা, শরৎ, বসন্ত), লোকসংগীতের উৎসব, নাট্যেৎসব, দেশঘরের গান, শুদ্ধসংগীত উৎসব, রবীন্দ্র-উৎসব, নজরুল-উৎসব, নৃত্যোৎসব এবং মাসিক নির্ধারিত বক্তৃতামালা।

এরই ধারাবাহিকতায় ছায়ানট আয়োজন করেছে দুই দিনব্যাপী শুদ্ধসংগীত উৎসবের। আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিকেলে ছায়ানট মিলনায়তনে উদ্বোধন হবে এই আসরের। আগামীকাল শুক্রবার (২০ ডিসেম্বর) পর্যন্ত চলবে এই আসর।

উৎসবের প্রথম দিন আজ বিকেল ৫টা ৩০ মিনিটে ময়মনসিংহের পবিত্র মোহন দে উদ্বোধন করবেন এ আয়োজনের। এরপর শুরু হবে পরিবেশনা। এতে বিভিন্ন পরিবেশনায় থাকবেন কণ্ঠসংগীতে ঢাকার সতীন্দ্রনাথ হালদার, অনিল কুমার সাহা ও চট্টগ্রামের স্বর্ণময় চক্রবর্তী। একক বাঁশি বাদনে মর্তুজা কবীর মুরাদ। ত্রয়ী যন্ত্রবাদনে তবলায় সবুজ আহমেদ, বেহালায় শান্ত আহমেদ ও বাঁশিতে কামরুল আহমেদ। এছাড়াও কণ্ঠসংগীতে থাকবেন ছায়ানটের শিল্পীরা। প্রথম দিনের আয়োজন চলবে রাত ১০টা ৩০মিনিট পর্যন্ত।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন শুক্রবার এই আয়োজন সন্ধ্যা ৬টা থেকে চলবে রাতব্যাপী। এদিনে বিভিন্ন পরিবেশনায় থাকবেন কণ্ঠসংগীতে খায়রুল আনাম শাকিল, রেজোয়ান আলী, অসিত দে, শেখর মণ্ডল, বিজন চন্দ্র মিস্ত্রী, পরাগ প্রতীম চক্রবর্তী, শ্রাবন্তী ধর, সুপ্তিকা মণ্ডল, অভিজিৎ কুন্ডু, টিংকু শীল ও মিনহাজুল হাসান ইমন। যন্ত্রসংগীত পরিবেশনায় থাকবেন বেহালায় মো. আলাউদ্দিন মিয়া, সেতারে এবাদুল হক সৈকত, সরোদে রাজরূপা চৌধুরী, তবলায় অনন্য রোজারিও এবং তবলাবাদন ও কণ্ঠসংগীতে ছায়ানটের শিল্পীরা।

দুই দিনের পুরো আয়োজনটি সবার জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন