বিজ্ঞাপন

আবুল খায়ের গ্রুপের বিদ্যুৎ কারখানাকে ৫ লাখ টাকা জরিমানা

December 18, 2019 | 10:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দৈনিক তেইশ মেগাওয়াটের অনুমতি নিয়ে ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করায় আবুল খায়ের গ্রুপের একটি বিদ্যুৎকেন্দ্রকে জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। এছাড়া ছাড়পত্রের শর্ত ভঙ্গ করায় আরও তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ ডিসেম্বর) ছাড়পত্রের শর্ত ভঙ্গের অভিযোগের ওপর শুনানি শেষে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এই আদেশ দেন।

সূত্র জানায়, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারিতে আবুল খায়ের স্টিল অ্যান্ড পাওয়ার কোম্পানি লিমিটেড নামে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা দেওয়ার আদেশ দেয় পরিবেশ অধিদফতর।

মোয়াজ্জম হোসাইন সারাবাংলাকে বলেন, ’দৈনিক ২৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের শর্তে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়েছিল আবুল খায়ের গ্রুপ। কিন্তু দেখা গেছে, তারা ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। এজন্য তাদের পরিবেশ সংরক্ষণ আইনে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকায় বিড়ির ব্যবসা দিয়ে ১৯৫৩ সালে যাত্রা শুরু হয় আবুল খায়ের গ্রুপের। বর্তমানে স্টিল মিল, সিমেন্ট কারখানা, চা বাগান, ডেইরি, কনডেন্সড মিল্ক, ফুল ক্রিম মিল্ক, ঢেউটিনসহ বিভিন্ন খাতে ব্যবসা করছে এই প্রতিষ্ঠান।

এদিকে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় সীমা অক্সিজেন লিমিটেড ও অক্সিকো লিমিটেডকে ৫ হাজার টাকা করে এবং বোয়ালখালী উপজেলায় বুড়া মসজিদ অটো রাইস মিলকে ১০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

মোয়াজ্জম হোসাইন সারাবাংলাকে বলেন, ‘নিয়ম অনুযায়ী, ছাড়পত্রের মেয়াদ শেষ হওয়ার এক মাস আগে নবায়নের জন্য আবেদন করতে হয়। কিন্তু প্রতিষ্ঠানগুলো দেরিতে আবেদন করায় তাদের জরিমানা করা হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন